Gas Cylinder Price

রান্নার গ্যাসের পর এ বার ১৯ কেজির বাণিজ্যিক গ্যাসের দামও কমল বেশ খানিকটা, কলকাতায় কত?

মার্চে রান্নার গ্যাসের দাম ১০০ টাকা কমানো হয়েছিল। এ বার বাণিজ্যিক গ্যাসের দামও আগের চেয়ে বেশ খানিকটা কমল। ১ এপ্রিল থেকে নতুন দাম প্রযুক্ত হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৪ ১০:১৪
Commercial cylinder and FTL cylinder price reduced

বাণিজ্যিক গ্যাসের দাম কিছুটা কমানো হল। —ফাইল চিত্র।

১৯ কেজির বাণিজ্যিক গ্যাস এবং পাঁচ কেজির ফ্রি-ট্রেড এলপিজি (এফটিএল) সিলিন্ডারের দাম কমল। দেশের তেল বিপণন সংস্থাগুলি বাণিজ্যিক এবং এফটিএল গ্যাসের মূল্য হ্রাসের কথা জানিয়েছে। সংবাদ সংস্থা এএনআইয়ের তথ্য অনুযায়ী, ১৯ কেজির বাণিজ্যিক গ্যাসের দাম সিলিন্ডার প্রতি ৩০.৫০ টাকা কমানো হয়েছে। এ ছাড়া, পাঁচ কেজির এফটিএল সিলিন্ডারের দামও আগের চেয়ে সাড়ে ৭ টাকা কমানো হয়েছে।

Advertisement

সোমবার দিল্লিতে বাণিজ্যিক গ্যাসের দাম হয়েছে ১,৭৬৪.৫০ টাকা। মার্চ মাসে এই গ্যাসের দাম দিল্লিতে ছিল ১,৭৯৫ টাকা। দাম কমার ফলে কলকাতায় এখন ১৯ কেজি বাণিজ্যিক গ্যাসের একটি সিলিন্ডারের দাম ১,৮৭৯ টাকা। মার্চে যা ছিল ১,৯১১ টাকা। মুম্বইয়ে ওই সিলিন্ডার মিলছে ১,৭১৭.৫০ টাকায়। মার্চে তার দাম ছিল ১,৭৪৯ টাকা। চেন্নাইতে বাণিজ্যিক গ্যাসের একটি সিলিন্ডারের দাম হয়েছে ১,৯৩০ টাকা। মার্চে দাম ছিল ১,৯৬০ টাকা।

শেষ বার বাণিজ্যিক গ্যাসের দাম কমেছিল গত জানুয়ারি মাসে। ৩৯.৫০ টাকা দাম কমানো হয়েছিল। তার পর ফেব্রুয়ারি এবং মার্চ মাসে পর পর দু’বার বাণিজ্যিক গ্যাসের ১৯ কেজির সিলিন্ডারের দাম বাড়িয়ে দেওয়া হয়। মার্চে এই গ্যাসের দাম ২৫ টাকা বৃদ্ধি করা হয়েছিল। তার পর আবার ১ এপ্রিল দাম কমল। ভারত পেট্রোলিয়াম, হিন্দুস্থান পেট্রোলিয়ামের মতো রাষ্ট্রীয় তৈল সংস্থাগুলি প্রতি মাসের প্রথম দিন আন্তর্জাতিক বাজারের সঙ্গে হিসাব করে দেশে গ্যাসের দাম হ্রাস বা বৃদ্ধি করে থাকে। আন্তর্জাতিক বাজারে গ্যাসের দাম, প্রযুক্ত করের পরিমাণ, জোগান এবং চাহিদার ভারসাম্যের উপর গ্যাসের দামের হ্রাসবৃদ্ধি নির্ভর করে।

দেশের বিভিন্ন হোটেল, রেস্তরাঁ এবং অন্যান্য বাণিজ্যিক প্রতিষ্ঠানে বাণিজ্যিক গ্যাস ব্যবহার করা হয়। ফলে বাণিজ্যিক গ্যাসের দামের হ্রাসবৃদ্ধিতে সরাসরি মধ্যবিত্তের হেঁশেলে প্রভাব না পড়লেও হোটেল, রেস্তরাঁর খাবারের দামে হেরফের হতে পারে। এর আগে মার্চে রান্নার গ্যাসের দাম ১০০ টাকা কমানোর কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement