NEET UG 2024

শনিবার দুপুরেই নিটের ফলপ্রকাশ, তবে কিছু শর্তও বেঁধে দিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি

প্রশ্নফাঁস-সহ নানা অনিয়মের অভিযোগে বিতর্কের কেন্দ্রে চলে আসা নিট ইউজি ২০২৪ নিয়ে বৃহস্পতিবার শুনানি ছিল সুপ্রিম কোর্টে। আদালত শুনানি চলাকালীন বলে, প্রশ্নফাঁস যে হয়েছে, সে বিষয়ে কোনও সন্দেহ নেই।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ১৭:৪৭

গ্রাফিক— শৌভিক দেবনাথ।

ডাক্তারির স্নাতক স্তরের সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষার ফল প্রকাশ হতে চলেছে শনিবারই । বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ওই নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে তিনি ওই ফলপ্রকাশের কিছু শর্তও বেঁধে দিয়েছেন।

Advertisement

প্রশ্নফাঁস-সহ নানা অনিয়মের অভিযোগে বিতর্কের কেন্দ্রে চলে আসা ‘নিট ইউজি ২০২৪’ নিয়ে বৃহস্পতিবার শুনানি ছিল সুপ্রিম কোর্টে। শুনানি চলাকালীন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি মন্তব্য করেন, ‘‘প্রশ্নফাঁস যে হয়েছে, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু যা বোঝা যাচ্ছে, এই ঘটনা কয়েকটি কেন্দ্রে সীমাবদ্ধ। সর্বত্র হয়নি। তাই পরীক্ষা বাতিল করার প্রশ্নই ওঠে না। তবে তদন্ত চলবে।’’ একই সঙ্গে লক্ষ লক্ষ নিট পরীক্ষার্থীর ভবিষ্যতের কথা মাথায় রেখে দ্রুত নিটের ফলপ্রকাশেরও নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। বিচারপতি ২৪ ঘণ্টার মধ্যে নিটের ফল প্রকাশ করতে বলেন প্রথমে। তিনি নির্দেশ দেন, ‘‘শুক্রবার বিকেল ৫টার মধ্যে ফল প্রকাশ করা হোক’’। কিন্তু শেষ মুহূর্তে নিট পরিচালনকারী পরিষদ এনটিএ-র অনুরোধে ফলপ্রকাশের তারিখ এক দিন পিছিয়ে দেওয়া হয়। সুপ্রিম কোর্ট জানায়, ‘‘শনিবার (অর্থাৎ ২০ জুলাই) দুপুর ১২টার মধ্যে ওয়েবসাইটে রেজাল্ট আপলোড করতে হবে এনটিএ-কে’’।

ডাক্তারির স্নাতক স্তরের পড়াশোনার প্রবেশিকা পরীক্ষা নিট (আন্ডার গ্র্যজুয়েট বা ইউজি)। ২০২৪-এ অনিয়মের অভিযোগে সেই নিট-ইউজি বাতিলের দাবিতে একাধিক মামলা হয় সুপ্রিম কোর্টে। যার জেরে থমকে যায় নিটের ফলপ্রকাশ। অনিশ্চয়তা তৈরি হয় পরীক্ষার্থীদের ভবিষ্যৎ নিয়েও। বৃহস্পতিবার সেই সমস্ত মামলারই শুনানি ছিল সুপ্রিম কোর্টে। বিচারপতি চন্দ্রচূড় অগ্রাধিকারের ভিত্তিতে নিট মামলা শুনতে চান। বেলা ১১টা থেকে বিকেল পৌনে পাঁচটা পর্যন্ত চলে শুনানি। শেষে কয়েকটি শর্ত বেঁধে দিয়ে নিটের ফলপ্রকাশের নির্দেশ দেন প্রধান বিচারপতি।

বৃহস্পতিবার বিচারপতি তাঁর নির্দেশে বলেন,যে হেতু সমস্ত পরীক্ষাকেন্দ্রে প্রশ্নফাঁসের সমস্যা হয়নি, তাই নিটের ফল প্রকাশ করা হবে আলাদা ভাবে প্রতিটি কেন্দ্র ধরে ধরে। শুধু তা-ই নয়, যে হেতু নিট মামলার তদন্ত এখনও চলছে, তাই পরীক্ষার্থীদের নাম বা রোল নম্বর কোনওটিই প্রকাশ করা হবে না।অর্থাৎ পরীক্ষার্থীর পরিচয় গোপন রেখে ফল প্রকাশ করা হবে নিটের।তবে নিটের ফল প্রকাশ নিয়ে নির্দেশ দিলেও পরীক্ষার্থীদের কাউন্সেলিং নিয়ে বৃহস্পতিবার কোনও নির্দেশ দেয়নি আদালত। সুপ্রিম কোর্ট জানিয়েছে ২৪ জুলাই নিটের কাউন্সেলিংয়ের বিষয়টি তারা আগামী সোমবার, অর্থাৎ ২২ জুলাই শুনবে।

আরও পড়ুন
Advertisement