Laxmikant Dixit

রামলালার ‘প্রাণপ্রতিষ্ঠা’র প্রধান পুরোহিত প্রয়াত, শোকবার্তা প্রধানমন্ত্রী মোদীর

লক্ষ্মীকান্ত ছিলেন বারাণসীর একজন বৈদিক পণ্ডিত। সংস্কৃত চর্চা এবং ভারতীয় সংস্কৃতির প্রতি তাঁর অনুরক্তির জন্য সুপরিচিত ছিল‌েন লক্ষ্মীকান্ত।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৪ ১৯:১৫
লক্ষ্মীকান্ত দীক্ষিত।

লক্ষ্মীকান্ত দীক্ষিত। ছবি: সংগৃহীত।

অযোধ্যায় রামমন্দিরে বালক রামের ‘প্রাণপ্রতিষ্ঠা’ অনুষ্ঠানের প্রধান পুরোহিত লক্ষ্মীকান্ত দীক্ষিত প্রয়াত। শনিবার সকালে বারাণসীতে মারা গিয়েছেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৬। লক্ষ্মীকান্তের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শোকপ্রকাশ করেছেন রামমন্দিরের প্রধান পুরোহিত আচার্য সত্যেন্দ্র দাসজি মহারাজও।

Advertisement

লক্ষ্মীকান্তের প্রয়াণ প্রসঙ্গে এক্স হ্যান্ডলে পোস্ট করে প্রধানমন্ত্রী লিখেছেন, ‘‘দেশের মহান পণ্ডিত লক্ষ্মীকান্ত দীক্ষিতের মৃত্যুতে শোকাহত। দীক্ষিতজি কাশীর একজন বিখ্যাত ব্যক্তি ছিলেন। আমি কাশী বিশ্বনাথ ধামে এবং রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানে ওঁর সান্নিধ্যে এসেছিলাম। তাঁর মৃত্যু সমাজের জন্য অপূরণীয় ক্ষতি।’’

রামমন্দিরের প্রধান পুরোহিত আচার্য সত্যেন্দ্র দাস লিখেছেন, ‘‘লক্ষ্মীকান্ত দীক্ষিতের মৃত্যু অত্যন্ত বেদনাদায়ক। তিনি একজন মহান পণ্ডিত ছিলেন। অযোধ্যায় রামলালার ‘প্রাণপ্রতিষ্ঠা’ অনুষ্ঠানের নেতৃত্ব দিয়েছিলেন তিনি। এমন একজন মহান পণ্ডিত আর আমাদের মধ্যে নেই। তিনি অত্যন্ত বিনয়ী এবং সরল ভাবনাচিন্তার মানুষ ছিলেন।’’

লক্ষ্মীকান্তের মৃত্যুতে শোকজ্ঞাপন করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও।

উল্লেখ্য, লক্ষ্মীকান্ত ছিলেন বারাণসীর একজন বৈদিক পণ্ডিত। সংস্কৃত চর্চা এবং ভারতীয় সংস্কৃতির প্রতি তাঁর অনুরক্তির জন্য সুপরিচিত ছিল‌েন লক্ষ্মীকান্ত। অযোধ্যায় বালক রামের বিগ্রহে ‘প্রাণপ্রতিষ্ঠা’ অনুষ্ঠানের জন্য যে ১২১ জন পণ্ডিতকে বেছে নেওয়া হয়েছিল, তাঁদের প্রধান ছিলেন লক্ষ্মীকান্ত। কথিত, লক্ষ্মীকান্ত সপ্তদশ শতকের কাশীর বিশিষ্ট শাস্ত্রজ্ঞ বিশ্বেশ্বর পণ্ডিত তথা গাগাভট্টের বংশধর ছিলেন।

আরও পড়ুন
Advertisement