Population of India

দেশে মহিলাদের আয়ু বেশি, জানাল কেন্দ্র, ২০৩৬ সালে ভারতের জনসংখ্যা কত হবে? প্রকাশ তাও

কেন্দ্রীয় সরকারের রিপোর্টে পূর্বাভাস, ২০৩৬ সালের মধ্যে ভারতের জনসংখ্যা ১৫২ কোটি ছাপিয়ে যেতে পারে। বাড়বে ভারতীয় পুরুষদের গড় আয়ুও।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ১৮:০৭
ভারতে পুরুষদের তুলনায় বেশি মহিলাদের গড় আয়ু।

ভারতে পুরুষদের তুলনায় বেশি মহিলাদের গড় আয়ু। —ফাইল চিত্র।

বর্তমানে ভারতীয় মহিলাদের গড় আয়ু ৭২.৭ বছর। সেই তুলনায় পুরুষদের গড় আয়ু অনেকটা কম, ৬৯.৪ বছর। সোমবার পরিসংখ্যান ও কর্মসূচি রূপায়ণ মন্ত্রকের এক রিপোর্টে এই তথ্য প্রকাশিত হয়েছে। ‘উইমেন অ্যান্ড মেন ইন ইন্ডিয়া ২০২৩’ শীর্ষক ওই রিপোর্টে ১৯৯০ সাল থেকে পুরুষ ও মহিলাদের গড় আয়ুর পরিসংখ্যান তুলে ধরা হয়েছে। সেখানে উল্লেখ, ১৯৯০ সাল থেকে এখনও পর্যন্ত বরাবরই মহিলাদের গড় আয়ু তুলনায় বেশি। তবে পুরুষদের গড় আয়ুও সময়ের সঙ্গে সঙ্গে বেড়েছে। কেন্দ্রীয় সরকারের ওই রিপোর্টে পূর্বাভাস, ২০৩৬ সালে পুরুষদের গড় আয়ু বেড়ে হতে পারে ৭১.২ বছর। মহিলাদের গড় আয়ুও অবশ্য কিছুটা বর্ধিত হতে পারে। ২০৩৬ সালে ভারতীয় মহিলাদের গড় আয়ু ৭৪.৭ বছর হওয়ার সম্ভাবনা রয়েছে।

Advertisement

বর্তমানে দেশের জনসংখ্যা ১৪০ কোটির উপরে। কেন্দ্রের রিপোর্টে পূর্বাভাস, ২০৩৬ সালের মধ্যে তা বেড়ে ১৫২ কোটি ছাপিয়ে যেতে পারে। ২০১১ সালের আদমসুমারি অনুযায়ী, দেশের মোট জনসংখ্যা ছিল ১২১ কোটি। সেই সময় মহিলা জনসংখ্যা ছিল ৪৮.৫ শতাংশ। ২০৩৬ সালে মহিলা জনসংখ্যা বেড়ে ৪৮.৮ শতাংশ হতে পারে। উল্লেখ্য, বিভিন্ন আর্থ-সামাজিক মাপকাঠি, কিছু বিজ্ঞাতসম্মত বিশ্লেষণ ও গবেষণার ভিত্তিতে এই রিপোর্ট তৈরি করা হয়। সেখানে উল্লেখ করা হয়েছে, ২০১১ সালের তুলনায় ২০৩৬ সালে দেশে ১৫ বছর কম বয়সি অর্থাৎ শিশু ও কিশোরের সংখ্যা তুলনায় কমতে পারে। একই সঙ্গে বাড়তে পারে প্রবীণ নাগরিকদের সংখ্যা।

২০৩৬ সালে দেশে পুরুষ ও মহিলার অনুপাতও আরও ভাল হতে পারে। প্রতি এক হাজার পুরুষ পিছু মহিলার সংখ্যা হতে পারে ৯৫২। ২০১১ সালে এই হিসাব ছিল, প্রতি এক হাজার পুরুষ পিছু ৯৪২ জন মহিলা। যদিও এই রিপোর্ট একটি পূর্বাভাস মাত্র। লিঙ্গ ও বিভিন্ন আর্থ-সামাজিক মাপকাঠির ভিত্তিতে পূর্বের পরিসংখ্যানকে বিশ্লেষণ করে তুল্যমূল্য একটি রিপোর্ট তৈরি করা হয়।

আরও পড়ুন
Advertisement