CBSE

দশম ও দ্বাদশের পরীক্ষার বহু ভুয়ো সূচি ছড়াচ্ছে, দেশ জুড়ে পড়ুয়াদের সতর্ক করল সিবিএসই

দশম ও দ্বাদশের প্র্যাক্টিক্যাল পরীক্ষার দিন আগেই ঘোষণা করেছিল সিবিএসই। ১ জানুয়ারি থেকে তা শুরু হবে। তবে ১৫ ফেব্রুয়ারি লিখিত পরীক্ষার কোন বিষয় কবে হবে, তার দিন ক্ষণ ঘোষণা করা হয়নি।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২২ ১৮:১৩
সিবিএসই-র দশম এবং দ্বাদশের পরীক্ষার দিন ক্ষণের জন্য কেবল মাত্র এর সরকারি ওয়েবসাইটের উপরে ভরসা রাখার পরামর্শ দিয়েছে বোর্ড।

সিবিএসই-র দশম এবং দ্বাদশের পরীক্ষার দিন ক্ষণের জন্য কেবল মাত্র এর সরকারি ওয়েবসাইটের উপরে ভরসা রাখার পরামর্শ দিয়েছে বোর্ড। প্রতীকী ছবি।

২০২৩ সালের দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষার দিন ক্ষণ সম্বলিত বহু ভুয়ো সূচি সমাজমাধ্যমে ঘুরে বেড়াচ্ছে। এ নিয়ে পড়ুয়াদের সতর্ক থাকতে বললেন সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই) কর্তৃপক্ষ। ওই পরীক্ষাগুলির সূচি এখনও ঘোষণা করা হয়নি বলে রবিবার সিবিএসই জানিয়েছে।

সিবিএসই-র এক শীর্ষকর্তা সংবাদমাধ্যমে বলেন, ‘‘সমাজমাধ্যমে সিবিএসই-র পরীক্ষার বহু সূচি দেখা যাচ্ছে। ওগুলি ভুয়ো। শীঘ্রই দশম এবং দ্বাদশের পরীক্ষার দিন ক্ষণ ঘোষণা করা হবে। সেই ঘোষণা না হওয়া পর্যন্ত ছাত্র-ছাত্রী এবং অভিভাবকদের অপেক্ষা করা উচিত।’’ এই বোর্ডের দশম এবং দ্বাদশের দিন ক্ষণের জন্য কেবল মাত্র cbse.gov.in, এই ওয়েবসাইটের উপরে ভরসা রাখার পরামর্শ দিয়েছেন তিনি।

Advertisement

দশম এবং দ্বাদশের প্র্যাক্টিক্যাল পরীক্ষার দিন আগেই ঘোষণা করেছিল সিবিএসই। ১ জানুয়ারি থেকে সেই পরীক্ষা শুরু হবে। তবে লিখিত পরীক্ষার শুরু হবে ১৫ ফেব্রুয়ারি থেকে। যদিও ওই পরীক্ষার কোন বিষয় কবে হবে, তার দিন ক্ষণ ঘোষণা করা হয়নি। ওই আধিকারিকের কথায়, ‘‘১ জানুয়ারি থেকে দশম ও দ্বাদশের প্র্যাক্টিক্যাল পরীক্ষা নেওয়া হবে। তার আগে সিবিএসই-র সিলেবাস শেষ করার জন্য স্কুলগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে। দ্বাদশের প্র্যাক্টিক্যাল পরীক্ষার জন্য স্কুলের বাইরের পরীক্ষক থাকবেন। তবে স্কুলের পরীক্ষকরাই দশমের প্র্যাক্টিক্যাল পরীক্ষায় নিতে পারবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement