CBI Investigation

উর্দিধারীরা লাঠিপেটা করার জন্যই কি মৃত্যু ফয়জ়ানের? ৪ বছরেও জানে না পুলিশ, এ বার তদন্তে সিবিআই

এত দিন ফয়জ়ানের মৃত্যু মামলার তদন্ত চালাচ্ছিল দিল্লি পুলিশ। কিন্তু তদন্তে বিশেষ অগ্রগতি না হওয়ায় অসন্তোষ প্রকাশ করেছিল দিল্লি হাই কোর্ট। এ বার সেই মামলায় তদন্তভার গ্রহণ করল সিবিআই।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৪ ১৫:৫২
CBI takes over investigation on the death case of Faizan who died in 2024 for allegedly beaten up by police in Delhi

চার বছর আগে দিল্লির অশান্তিতে কী ভাবে মৃত্যু যুবকের, তদন্তে করবে সিবিআই। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

২০২০ সালে দিল্লিতে হিংসার সময় কী ভাবে মৃত্যু হয়েছিল ফয়জ়ানের, এ বার তা তদন্ত করবে সিবিআই। উত্তর-পূর্ব দিল্লির ওই ঘটনায় সেই সময় শোরগোল পড়ে গিয়েছিল দেশে। বন্দেমাতরম ও জাতীয় সঙ্গীত গাইতে বলে বছর তেইশের ওই যুবককে মারধরের অভিযোগ উঠেছিল পুলিশকর্মীদের বিরুদ্ধে। পরের দিন ওই যুবককে ছেড়ে দেওয়া হলে আহত যুবককে ভর্তি করানো হয়েছিল হাসপাতালে। ২০২০ সালের ২৬ ফেব্রুয়ারি হাসপাতালেই মৃত্যু হয়েছিল যুবকের। ফয়জ়ানের মৃত্যুর ঘটনায় পুলিশি তদন্তে অসন্তোষ প্রকাশ করে সিবিআইয়ের উপর তদন্তভার দেওয়ার নির্দেশ দিয়েছিল দিল্লি হাই কোর্ট। সেই মতো বুধবার ওই মামলার তদন্তভার গ্রহণ করল সিবিআই।

Advertisement

ফয়জ়ানের মৃত্যুর যথাযথ তদন্তের দাবিতে চেয়ে দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন তাঁর মা। পুলিশি তদন্তের উপর অনাস্থা প্রকাশ করে তিনি দাবি করেছিলেন যাতে আদালতের নজরদারিতে একটি বিশেষ তদন্তকারী দল গোটা বিষয়টির তদন্ত করে। মামলার শুনানি চলছিল বিচারপতি অনুপ জয়রাম ভাম্ভানির এজলাসে। গত ২৩ জুলাই দিল্লি পুলিশের তদন্ত প্রক্রিয়ায় অসন্তোষ প্রকাশ করে সিবিআইকে তদন্তভার দেওয়ার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি।

ঘটনার পর চার বছর কেটে গেলেও সে দিন কারা মারধর করেছিলেন যুবককে, তা এখনও পুরোপুরি স্পষ্ট নয় পুলিশের কাছে। একজন পুলিশকর্মীকেও কেন এখনও চিহ্নিত করা গেল না, তা নিয়ে প্রশ্ন তুলেছিল আদালত। যে অভিযোগ উঠেছে, তা যে মানবাধিকারের সম্পূর্ণ পরিপন্থী, সে কথাও মনে করিয়ে দিয়েছিলেন বিচারপতি। আদালতের মন্তব্য ছিল, পুলিশ তদন্তে দেরি করে অভিযুক্তদের আড়াল করার চেষ্টা করছে। দিল্লি পুলিশের ভূমিকার সমালোচনা করে তদন্তভার সিবিআইয়ের উপর দেওয়ার সিদ্ধান্ত নেন তিনি।

আরও পড়ুন
Advertisement