Badlapur Incident

‘কলকাতার মতো করে দেব’, হুমকি

বদলাপুরে যৌন নির্যাতনের ঘটনা ছিল ১৩ অগস্টের। নাগপুরে পারডি থানার কাছে হুমকির ঘটনাটি তার ঠিক এক সপ্তাহ পরে, গত ২০ অগস্টের।

Advertisement
সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৪ ০৮:০৮
উদ্ধব ঠাকরে।

উদ্ধব ঠাকরে। ছবি: পিটিআই।

স্কুল ছুটির পরে দুই কিশোরী হইহই করতে করতে অটো চড়ে বাড়ি ফিরছিল । চুপ করতে বলা নিয়ে কথা কাটাকাটি। অভিযোগ, অটো চালক ওই ছাত্রীদের হুমকি দিয়ে বলে, ‘কলকাতার মতো করে দেব’। বদলাপুরের কিন্ডারগার্টেন স্কুলে দুই শিশুর যৌন নির্যাতনের পরে ফের নাগপুরে এই হুমকির অভিযোগ ঘিরে শোরগোল পড়েছে মহারাষ্ট্রে । বিরোধী জোট ‘মহা বিকাশ আঘাড়ী’ শনিবার মহারাষ্ট্র বন্‌ধ ডেকেছে। তবে বম্বে হাই কোর্ট বলেছে, বন্‌ধ ‘অসাংবিধানিক’। একটি জনস্বার্থ মামলায় কোর্ট আজ কোনও রাজনৈতিক দল বা ব্যক্তিকে শনিবার বা তার পরে বন্‌ধ ডাকতে বারণ করেছে।

Advertisement

বদলাপুরে যৌন নির্যাতনের ঘটনা ছিল ১৩ অগস্টের। নাগপুরে পারডি থানার কাছে হুমকির ঘটনাটি তার ঠিক এক সপ্তাহ পরে, গত ২০ অগস্টের। তবে সমাজমাধ্যমে ভিডিয়ো (সত্যতা যাচাই করেনি আনন্দবাজার) ছড়িয়ে পড়ার পরে আজই বিষয়টি জানাজানি হয়েছে। তদন্ত করছে পুলিশ। সূত্রের খবর, হুমকির পরেই চালককে অটো থামাতে বাধ্য করে ওই দুই কিশোরী।

ভিডিয়োয় দেখা যাচ্ছে, মাথায় হলুদ ফেট্টি বাঁধা একটি লোককে বন্ধ দোকানের সামনের ফুটপাতে বসিয়ে রাখা হয়েছে। এক তরুণী স্কুলের পোশাক পরা কিশোরীকে বলছেন, ‘‘ভয় নেই। আমরা সবাই সঙ্গে আছি।” দেখা যাচ্ছে, ফেট্টি বাঁধা লোকটির মাথায় চাঁটি মারা হচ্ছে, থাপ্পড় মারছে এক জন। সেই ছাত্রীকে প্ররোচিত করা হচ্ছে তাকে মারতে। সে চড় কষাচ্ছে। পিছনে এক যুবক ওই ব্যক্তির উদ্দেশে বলছেন, “চারটে বাচ্চা আছে বাড়িতে। এমনটা করতে লজ্জা হল না?”

বদলাপুরে স্কুলের শৌচাগারে তিন ও চার বছর বয়সি দু’টি শিশুকে যৌন নির্যাতন করার অভিযোগ উঠেছে এক সাফাইকর্মীর বিরুদ্ধে। সেই ঘটনায় আজ সরকার গঠিত দুই সদস্যের বিশেষ তদন্ত কমিটির (সিট) প্রাথমিক রিপোর্ট সামনে এসেছে। তাতে বলা হয়েছে, দিন পনেরো ধরে একাধিক বার শিশু দু’টিকে যৌন নির্যাতন করার প্রমাণ মিলেছে ডাক্তারি পরীক্ষায়। গাফিলতি রয়েছে স্কুল কর্তৃপক্ষেরও।

ঘটনার পরেই পুলিশে অভিযোগ না জানানোর জন্য বদলাপুরের ওই স্কুলের পরিচালন সমিতির বিরুদ্ধেও সিট পকসো আইনে মামলা করেছে। তাতে নাম রয়েছে ক্লাস টিচার ও দুই মহিলা কর্মীর। রিপোর্টে বলা হয়েছে, অভিযুক্ত অক্ষয় শিন্দে সম্পর্কে খোঁজ খবর না নিয়েই গত ১ অগস্ট তাকে চুক্তির চাকরিতে নিয়োগ করা হয়। ছিল না পরিচয়পত্র। অথচ স্কুলের সর্বত্র অবাধ যাতায়াতে ছাড় ছিল। স্কুল বা পুলিশ, শিশু দু’টির অভিভাবকদের সঙ্গে সংবেদনশীল আচরণ করেনি কোনও পক্ষই, বলা হয়েছে রিপোর্টে।

মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে আজ হাই কোর্টের বন্‌ধ নিষিদ্ধ করার নির্দেশের বিরোধিতা করে জানান, বিরোধী নেতা-কর্মীরা শনিবার পথে নামবেন রাজ্যে নারী নির্যাতনের প্রতিবাদে। কোর্টের নির্দেশকে স্বাগত জানিয়ে বিরোধীদের কটাক্ষ করেছেন মুখ্যমন্ত্রী একনাথ শিন্দে। নারী-সুরক্ষা প্রকল্পের অনুষ্ঠানে শিন্দের দাবি, দ্রুত পদক্ষেপ হয়েছে বদলাপুর কাণ্ডে।

আরও পড়ুন
Advertisement