Bombay High Court

‘বান্ধবী আত্মীয় নন’, স্বামীর প্রেমিকার বিরুদ্ধে স্ত্রীর গার্হস্থ্য হিংসার মামলা খারিজ করে দিল বম্বে হাই কোর্ট

হাই কোর্টে আবেদনকারী মহিলা শিক্ষা প্রতিষ্ঠানের কর্মী। তিনি মহারাষ্ট্রের চন্দ্রপুরের বাসিন্দা। তরুণী নিজের স্বামী, তাঁর পরিবারের পাশাপাশি এই মহিলার বিরুদ্ধেও ৪৯৮এ ধারায় মামলা করেছিলেন। সেই মামলা খারিজ হল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ২২:০৩
Bombay HC dismisses domestic violence case of woman against husband’s lover

—ফাইল ছবি।

স্বামীর বান্ধবীর বিরুদ্ধে গার্হস্থ্য হিংসার মামলা করেছিলেন এক তরুণী। সেই মামলা খারিজ করে দিল বম্বে হাই কোর্ট। তাদের পর্যবেক্ষণ, গার্হস্থ্য হিংসার আইনে স্বামীর বান্ধবী কখনওই তাঁর আত্মীয় হিসাবে গণ্য হতে পারেন না। তাই তাঁর গার্হস্থ্য হিংসার মামলা করা যাবে না। ভারতীয় দণ্ডবিধির ৪৯৮এ ধারায় চার্জ গঠন করা খারিজ করে দিয়েছে আদালত। অভিযোগকারী তরুণী স্বামীর বিরুদ্ধে বিবাহ বহির্ভূত সম্পর্ক রাখার অভিযোগে আদালতের দ্বারস্থ হয়েছিলেন। স্বামীর বান্ধবীর বিরুদ্ধে অত্যাচারের অভিযোগ এনেছিলেন। সেই বান্ধবীর পিটিশনের ভিত্তিতে এই পর্যবেক্ষণ জানিয়েছে হাই কোর্ট।

Advertisement

স্বামী বা তাঁর পরিবার বধূকে হেনস্থা বা অত্যাচার করলে অভিযুক্তদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৪৯৮এ ধারায় মামলা হয়। এই মামলায় দোষী সাব্যস্তদের তিন বছর পর্যন্ত জেল এবং জরিমানা হতে পারে। সেই ধারাতেই স্বামীর বান্ধবীর বিরুদ্ধে মামলা করেছিলেন তরুণী। তার বিরুদ্ধে পিটিশন দায়ের করা হয়েছিল বম্বে হাই কোর্টে। ডিভিশন বেঞ্চ জানিয়েছে, আবেদনকারী অভিযোগকারীর স্বামীর আত্মীয় নন। তাই তাঁর বিরুদ্ধে এই ধারা প্রযোজ্য নয়।

হাই কোর্টে আবেদনকারী মহিলা শিক্ষা প্রতিষ্ঠানের কর্মী। তিনি মহারাষ্ট্রের চন্দ্রপুরের বাসিন্দা। তরুণী নিজের স্বামী, তাঁর পরিবারের পাশাপাশি এই মহিলার বিরুদ্ধেও ৪৯৮এ ধারায় মামলা করেছিলেন। সেই মামলা খারিজ হল। এর আগে সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ ছিল, ৪৯৮এ ধারা যাতে নির্বিচারে আরোপ করা না হয়, তা দেখা উচিত। এক আধবার খারাপ ব্যবহারের শিকার হলে তাঁকে ‘হেনস্থা বা অপরাধ’ বলে ধরে নেওয়া উচিত নয়।

আরও পড়ুন
Advertisement