Enforcement Directorate

রেললাইন থেকে উদ্ধার ইডি আধিকারিকের দেহ, ঘুষ নেওয়ার অভিযোগে ছিলেন সিবিআইয়ের নজরে

ঘুষ নেওয়ার অভিযোগে সম্প্রতি ইডির এক সহকারী ডিরেক্টরকে গ্রেফতার করেছে সিবিআই। ওই একই মামলায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার নজরে ছিলেন মৃত ইডি আধিকারিকও।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৪ ১১:১১
রেললাইনের উপর থেকে উদ্ধার ইডি আধিকারিকের দেহ।

রেললাইনের উপর থেকে উদ্ধার ইডি আধিকারিকের দেহ। — প্রতীকী চিত্র।

দিল্লির কাছে শাহিবাবাদে রেললাইনের উপর থেকে উদ্ধার ইডি আধিকারিকের দেহ। সম্প্রতি ঘুষ নেওয়ার অভিযোগ সংক্রান্ত একটি মামলায় তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য নোটিস পাঠায় সিবিআই। মঙ্গলবার তাঁর দেহ পড়ে থাকতে দেখা যায়। মৃত ইডি আধিকারিকের নাম অলোককুমার রঞ্জন। বাড়ি উত্তরপ্রদেশের গাজ়িয়াবাদে। কী ভাবে মৃত্যু, তা এখনও স্পষ্ট নয়। প্রাথমিক ভাবে পুলিশের অনুমান, আত্মহত্যা করেছেন তিনি।

Advertisement

একটি দুর্নীতির মামলায় এই ইডি আধিকারিকের উপর নজর ছিল সিবিআইয়ের। ঘুষের বিনিময়ে এক ব্যবসায়ীর পুত্রের নাম মামলা থেকে সরিয়ে দেওয়ার অভিযোগের তদন্ত করছে সিবিআই। ওই অভিযোগের তদন্তে নেমে ইতিমধ্যেই সন্দীপ সিংহ নামে ইডির সহকারী ডিরেক্টর পদমর্যাদার এক আধিকারিককে গ্রেফতারও করেছে সিবিআই। একই মামলায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার নজরে ছিলেন মৃত ইডি অফিসারও। সম্প্রতি দু’বার জিজ্ঞাসাবাদের জন্য তাঁকে তলবও করেছিলেন সিবিআই আধিকারিকরা।

সূত্রের খবর, এফআইআরে সন্দীপের পাশাপাশি অভিযুক্তের তালিকায় ছিল অলোককুমারের নামও। সেই সংক্রান্ত বিষয়েই জিজ্ঞাসাবাদের জন্য মৃত ইডি আধিকারিককে সম্প্রতি দু’দফায় তলব করেছিল সিবিআই। গাজ়িয়াবাদের বাসিন্দা অলোক দিল্লিতে ইডির অফিসে কর্মরত ছিলেন। এর আগে তিনি আয়কর দফতরেও কাজ করেছেন।

উল্লেখ্য, চলতি মাসেই ইডির সহকারী ডিরেক্টর পদমর্যাদার ওই আধিকারিককে গ্রেফতার করেছিল সিবিআই। অভিযুক্তের নাম সরিয়ে দেওয়ার প্রতিশ্রুতিতে দিল্লির এক ব্যবসায়ীর থেকে ২০ লাখ টাকা ঘুষ নেওয়ার অভিযোগ উঠেছিল। সন্দীপ গ্রেফতার হওয়ার পরই চর্চায় উঠে এসেছিল অলোকের নাম। মঙ্গলবার দিল্লির কাছে শাহিবাবাদে রেললাইনের উপর থেকে উদ্ধার হয় তাঁর দেহ। ইতিমধ্যেই ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

আরও পড়ুন
Advertisement