Bizarre

সংরক্ষণ নিয়ে সরব তরুণীর প্রকাশ্যে পেশি প্রদর্শন! ছবি দিয়ে লিখলেন ‘ব্রাহ্মণ জিনের কামাল’

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৪ ২৩:১৪

ছবি: সংগৃহীত।

সংরক্ষণ নিয়ে সরব হয়েছিলেন দিন কয়েক আগেই। সমাজ মাধ্যমের দেয়ালে ‘এক পরিবার, এক সংরক্ষণ’-এর স্লোগানও দিয়েছিলেন। বেঙ্গালুরুর এক স্টার্টআপ সংস্থার তরুণী সিইও-র ওই স্লোগান নিয়ে তারপরে আলোচনাও হয়েছিল বিস্তর। সম্প্রতি সেই তিনিই আবার আলোচনার কেন্দ্রে। আর এ বারও কারণ, সেই সংরক্ষণ নিয়েই বার্তা। তবে এ বার ওই বার্তা একটু অন্যভাবে দিয়েছেন তিনি। যার সমালোচনা করেছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবীও।

Advertisement

ওই তরুণীর নাম অনুরাধা তিওয়ারি। স্টার্টআপ সংস্থার সিইও হওয়ার পাশাপাশি তিনি একজন ‘মোটিভেশনাল স্পিকার’ ও। অনুরাধা সম্প্রতি নিজের একটি ছবি প্রকাশ করেছেন। তাতে তাঁকে দেখা যাচ্ছে হাতের সুগঠিত পেশী প্রদর্শন করতে। ক্যাপশনে অনুরাধা লিখেছেন ‘ব্রাহ্মণের জিন’। সঙ্গে পেশিবহুল হাতের একটি ইমোজি দিয়েছেন তিনি। ওই পোস্ট ঘিরেই তৈরি হয়েছে বিতর্ক। অনেকেই মনে করেছেন, সংরক্ষণ নিয়ে বার্তা দিতে গিয়ে অনুরাধা অনাবশ্যক ভাবে সমাজে ব্রাহ্মণদের ক্ষমতার প্রদর্শন করেছেন। আবার কেউ কেউ মনে করেছেন, আসলে এ ভাবে সংরক্ষণবাদীদের উদ্দেশে কিছুটা কটাক্ষই ছুড়ে দিয়েছেন তিনি।

ছবি: এক্স (সাবেক টুইটার) হ্যান্ডল।

দিন কয়েক আগে অনুরাধা জানিয়েছিলেন, তিনি একটি প্রতিযোগিতামূলক পরীক্ষায় ৯৫ শতাংশ নম্বর পেয়েও একটি প্রতিষ্ঠানে ভর্তি হতে পারেননি। অথচ তাঁর এক বন্ধু ৬০ শতাংশ নম্বর পেয়েও সেখানে পড়ার সুযোগ পেয়েছিলেন। অনুরাধা সেই অপ্রাপ্তির ক্ষোভ প্রকাশ করে লিখেছিলেন, তিনি পরিবার পিছু একটি সংরক্ষণের পক্ষপাতি। সেই বক্তব্যে অনেকের সমর্থন পেলেও তাঁর সাম্প্রতিক মন্তব্যটি সমালোচনার মুখে পড়েছে।

সুপ্রিম কোর্টের এক আইনজীবী লিখেছেন, স্বাস্থ্য বজায় রাখা ভাল। কিন্তু কোনও একটি সম্প্রদায়ের সঙ্গে বিষয়টিকে জুড়ে নিয়ে যদি বিষয়টিকে ক্ষমতা প্রদর্শনের জায়গায় নিয়ে যাওয়া হয়, তবে সেটা ঠিক নয়।

আরও পড়ুন
Advertisement