Himachal Pradesh Rain

মেঘভাঙা বৃষ্টিতে হিমাচলে ভয়াল রূপ বিপাশার, কুলু-মানালি জাতীয় সড়কের উপর দিয়ে বইছে নদীর জল!

বুধবার রাত থেকেই কুলুতে ভারী বৃষ্টি শুরু হয়েছে। এই জেলার তিরমন্ডের বাগীপুল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। বাগীপুলে মেঘভাঙা বৃষ্টির জেরে ধস নামায় ৯টি বাড়ি চাপা পড়ে গিয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ১৩:৫৯
কুলুতে নদীর জলে ধসে গিয়েছে জাতীয় সড়কের একাংশ। ছবি: এক্স।

কুলুতে নদীর জলে ধসে গিয়েছে জাতীয় সড়কের একাংশ। ছবি: এক্স।

মেঘভাঙা বৃষ্টি আর ধসে বিপর্যস্ত হিমাচল প্রদেশের শিমলা, মান্ডি এবং কুলু জেলা। বহু ঘরবাড়ি, স্কুল, হাসপাতাল ধসের কবলে পড়ে ভেঙে গিয়েছে। ইতিমধ্যেই রাজ্যের ওই তিন জেলায় দু’জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ ৫৩ জন। পরিস্থিতি সবচেয়ে খারাপ কুলু এবং মান্ডির। ওই দুই জেলায় সমস্ত স্কুল এবং কলেজ বন্ধের নির্দেশ দিয়েছে প্রশাসন।

Advertisement

কুলুতে ভারী বৃষ্টির জেরে বিপদসীমা ছুঁয়ে ফেলেছে বিপাশা নদী। বৃহস্পতিবার সকাল থেকেই রুদ্রমূর্তি ধারণ করেছে নদী। কুলুতে বিপাশা নদী কুলু-মানালি জাতীয় সড়কের উপর দিয়ে বইছে। জাতীয় সড়কের উপর দিয়ে বিপাশার জলের স্রোতের একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। (ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন) ভিডিয়োতে দেখা যাচ্ছে, জাতীয় সড়কের উপর দিয়ে নদীর জল বইছে। রাস্তার কোথাও কোথাও তার জেরে ধস নেমেছে। এই পরিস্থিতিতে ৩ নম্বর জাতীয় সড়কে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

বুধবার রাত থেকেই কুলুতে ভারী বৃষ্টি শুরু হয়েছে। এই জেলার তিরমন্ডের বাগীপুল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। বাগীপুলে মেঘভাঙা বৃষ্টির জেরে ধস নামায় ৯টি বাড়ি চাপা পড়ে গিয়েছে। তার মধ্যে একটি বাড়ির গোটা পরিবার জলের তোড়ে ভেসে গিয়েছে বলে স্থানীয় সূত্রে খবর। তিন জেলার মধ্যে যাঁরা নিখোঁজ হয়েছেন তাঁদের মধ্যে ২০ জন শিমলার। শিমলার সামেজ খাড়ে একটি জলবিদ্যুৎ প্রকল্পের কাছে মেঘভাঙা বৃষ্টি হয়। হড়পা বানে ২০ জন ভেসে গিয়েছেন বলে স্থানীয় সূত্রে খবর।

আরও পড়ুন
Advertisement