Covaxin

Covid-19 Vaccine: করোনা থেকে সুরক্ষা দেয় কোভ্যাক্সিন, হু-র আগেই ভারতীয় টিকাকে স্বীকৃতি অস্ট্রেলিয়ার

অস্ট্রেলিয়ার টিকা সংক্রান্ত দায়িত্বপ্রাপ্ত সংস্থা ‘থেরাপিউটিক গুডস অ্যাডমিনিস্ট্রেশন’ কোভ্যাক্সিনকে ছা়ড়পত্রে দেওয়ার কথা জানিয়েছে।

Advertisement
সংবাদ সংস্থা
ক্যানবেরা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২১ ১৫:৩৬
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ভারতে তৈরি প্রথম করোনা টিকা কোভ্যাক্সিনকে ছাড়পত্র দিল অস্ট্রেলিয়া সরকার। সোমবার সে দেশের সরকারের তরফে জানানো হয়েছে, ১২ বছরের বেশি যাঁরা দু’টি কোভ্যাক্সিন টিকা নিয়েছেন তাঁদের অস্ট্রেলিয়ার প্রবেশে কোনও বাধা নেই। অস্ট্রেলিয়ায় পৌঁছনোর পরে তাঁদের আর বিচ্ছিন্নবাসেও থাকতে হবে না।

অস্ট্রেলিয়া সরকারের টিকা অনুমোদন সংক্রান্ত দায়িত্বপ্রাপ্ত সংস্থা ‘থেরাপিউটিক গুডস অ্যাডমিনিস্ট্রেশন’ (টিডিএ) টুইট-বিবৃতিতে জানিয়েছে, ‘সাম্প্রতিক কালে টিডিএ এই টিকা সম্পর্কে পাওয়া তথ্য বিশ্লেষণ করে নিশ্চিত হয়েছে, করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে টিকাটি সুরক্ষা দেয়।’

Advertisement

অস্ট্রেলিয়া সরকারের এই পদক্ষেপের ফলে সে দেশে কর্মরত ভারতীয় এবং শিক্ষাপ্রতিষ্ঠানগুলির ভারতীয় পড়ুয়াদের একাংশের সুবিধা হল। প্রসঙ্গত, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) এখনও জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য প্রয়োজনীয় ছাড়পত্র দেয়নি ভারত বায়োটেক লিমিটেডের তৈরি করোনা টিকা কোভ্যাক্সিনকে। তার আগেই অস্ট্রেলিয়া সরকারের অনুমোদন পেল এই টিকা।

গত শুক্রবার জেনিভায় সাংবাদিক বৈঠক করে হু-র অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর জেনারেল মরিয়ঞ্জিলা সিমাও বলেছেন, ‘‘আমরা বিশ্বাস করি ভারতীয় টিকা নির্মাতা সংস্থাগুলি উচ্চমানের কোভিড টিকা বানাতে সক্ষম।’’ প্রসঙ্গত, সেপ্টেম্বরের শেষ সপ্তাহে হু’-র তরফে জানানো হয়েছিল মানবদেহে কোভ্যাক্সিন পরীক্ষার ফল সংক্রান্ত কয়েকটি প্রশ্নের উত্তর তখনও পাওয়া যায়নি। সেগুলি জানতে চাওয়া হয়েছে। তাই ‘টেকনিক্যাল কারণে’ ছাড়পত্র দিতে কিছু দেরি হতে পারে।

এর পর মানবদেহে পরীক্ষার (হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়াল) তৃতীয় পর্যায়ের বিশদ তথ্য নির্মাতা সংস্থার তরফে ‘হু’-কে দেওয়া হয়। গত সপ্তাহে হু-র বিশেষজ্ঞ কমিটি ফের কিছু তথ্য চেয়েছে ভারত বায়োটেকের কাছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement