Delhi Liquor Policy

মুক্তির মেয়াদ শেষ হচ্ছে, জামিন বৃদ্ধি চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ অরবিন্দ কেজরীওয়াল, কী যুক্তি?

২১ মার্চ কেজরীকে গ্রেফতার করেছিল কেন্দ্রীয় সংস্থা। গত ১০ মে লোকসভা ভোটে প্রচারের জন্য তিনি ২১ দিনের অন্তর্বর্তী জামিন পান। ২ তারিখ জেলে গিয়ে তাঁর আত্মসমর্পণ করার কথা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২৪ ১৪:৪৮
দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। —ফাইল চিত্র।

জামিনের মেয়াদ বৃদ্ধি চেয়ে সুপ্রিম কোর্টে মামলা করলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। ১ জুন পর্যন্ত তাঁর জামিন মঞ্জুর হয়েছিল। আরও সাত দিন তার মেয়াদ বৃদ্ধির আবেদন জানিয়েছেন কেজরী। আবেদনে তিনি জানিয়েছেন, তাঁর কিছু শারীরিক পরীক্ষা করা দরকার। সেই কারণেই আরও সাত দিন জেলের বাইরে থাকতে হবে তাঁকে।

Advertisement

আবগারি দুর্নীতি মামলায় কেজরীকে গ্রেফতার করেছিল ইডি। গত ১০ মে তিনি জামিন পান। লোকসভা নির্বাচনে প্রচারের জন্য তাঁকে মুক্তি দিয়েছিল আদালত। ১ জুন সেই জামিনের মেয়াদ শেষ হচ্ছে। শর্ত অনুযায়ী, ২ জুন কারা কর্তৃপক্ষের কাছে গিয়ে আত্মসমর্পণ করতে হবে দিল্লির মুখ্যমন্ত্রীকে।

২১ মার্চ কেজরীকে গ্রেফতার করেছিল কেন্দ্রীয় সংস্থা। তিনি মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেননি। ফলে দেশের ইতিহাসে কেজরীই প্রথম মুখ্যমন্ত্রী, যিনি পদে থাকাকালীন গ্রেফতার হন। তার পর থেকে টানা তিহাড় জেলে দিন কেটেছে আম আদমি পার্টির শীর্ষনেতার। ১০ তারিখ শীর্ষ আদালত ২১ দিনের জন্য তাঁর জামিন মঞ্জুর করে। আদালত কেজরীকে অন্তর্বর্তী জামিন দিয়ে মন্তব্য করে, ‘‘কেজরী মার্চে গ্রেফতার হয়েছিলেন। তার আগে বা পরেও হতে পারতেন। ২১ দিন পর তিনি জেল খাটলে কোনও সমস্যা হবে না। ২ জুন ওঁকে আত্মসমর্পণ করতে হবে।’’

জামিনের সঙ্গে সঙ্গে কেজরীকে বেশ কিছু শর্ত দিয়েছিল সুপ্রিম কোর্ট। এই ২১ দিনে তিনি দিল্লির মুখ্যমন্ত্রীর ভবন কিংবা সচিবালয়ে যেতে পারবেন না বলে জানানো হয়েছিল। তাঁর বিরুদ্ধে চলা মামলা নিয়ে কোথাও কোনও মন্তব্য করতেও নিষেধ করা হয়েছিল কেজরীকে। জামিনে মুক্তি পেয়ে জেল থেকে বেরিয়ে দলের হয়ে টানা প্রচার করেছেন তিনি। দিল্লিতে ভোট হয়ে গিয়েছে ২৫ মে। এ বার আবার তাঁকে জেলে ফিরে যেতে হবে। তবে জামিনের মেয়াদ আরও কিছু দিন বৃদ্ধি করতে চান আপ নেতা।

আরও পড়ুন
Advertisement