Andhra Pradesh Factory

অন্ধ্রে ওষুধ কারখানায় বিস্ফোরণে মৃত বেড়ে ১৭, উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন চন্দ্রবাবুর

বুধবার দুপুরে অন্ধ্রপ্রদেশে একটি ওষুধ তৈরির কারখানায় বিস্ফোরণ হয়েছিল। দুর্ঘটনায় এখনও পর্যন্ত অন্তত ১৭ জনের মৃত্যু হয়েছে। কী ভাবে দুর্ঘটনা ঘটল, তা খতিয়ে দেখতে উচ্চ পর্যায়ের অনুসন্ধান কমিটি গঠন হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১৩:০৪
অন্ধ্রপ্রদেশে ওষুধের কারখানায় আগুন।

অন্ধ্রপ্রদেশে ওষুধের কারখানায় আগুন। ছবি: পিটিআই।

অন্ধ্রপ্রদেশে ওষুধের কারখানায় বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ১৭। আহত ৩০ জনেরও বেশি। অন্ধ্রের আনাকাপল্লি জেলার অচ্যুতপুরম বিশেষ অর্থনৈতিক অঞ্চলে ওই কারখানায় বুধবার দুপুরে বিস্ফোরণ হয়। দুপুর তখন প্রায় ২টো ১৫মিনিট। মধ্যাহ্নভোজের বিরতিতে ছিলেন কারখানার কর্মীরা। তাই দুর্ঘটনার খুব বেশি সংখ্যক কর্মী ছিলেন না। অন্যথায় আরও প্রাণহানির আশঙ্কা ছিল বলে মনে করছেন রাজ্য প্রশাসন।

Advertisement

বৃহস্পতিবার দুর্ঘটনাস্থলে যাওয়ার কথা রয়েছে অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর। পরে দুর্ঘটনায় মৃত ও আহতদের পরিবারের সঙ্গেও দেখা করবেন তিনি। কী ভাবে দুর্ঘটনা ঘটল, তা খতিয়ে দেখতে ইতিমধ্যে একটি উচ্চ পর্যায়ের অনুসন্ধান কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন। এই অঘটনের জন্য সংশ্লিষ্ট সংস্থার কোনও গাফিলতি ধরা পড়লে, কঠোর পদক্ষেপেরও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

আনাকাপল্লির জেলাশাসক বিজয়া কৃষ্ণণ জানিয়েছেন, বিদ্যুতের কোনও বিপত্তির কারণে আগুন লেগে থাকতে পারে। সংবাদ সংস্থা পিটিআইকে তিনি জানিয়েছেন, ওই কারখানায় দু’টি পৃথক শিফ্‌টে মোট ৩৮১ জন কর্মী কাজ করেন। তাঁর কথায়, “যখন আগুন লাগে, তখন কারখানায় মধ্যাহ্নভোজের বিরতি চলছিল। তাই কারখানায় তখন কম কর্মী ছিলেন।” জেলাশাসক আরও জানান, ৩০ জনের বেশি মানু‌ষকে হাসপাতালে পাঠানো হয়েছে। এ ছাড়া কারখানার ভিতরে আটকে থাকা আরও ১৩ জনকে উদ্ধার করা হয়েছে।

উল্লেখ্য, প্রাথমিক ভাবে জানা গিয়েছিল রিঅ্যাক্টর বিস্ফোরণ হয়ে দুর্ঘটনাটি ঘটে। তবে প্রশাসন সূত্রে খবর, কারখানার একটি তল থেকে অন্য তলে দ্রাবক তেল পাম্প করার সময় কোথাও লিক হয়েছিল। সেখান থেকেই স্ফূলিঙ্গ ছড়ায়, তা থেকেই বিস্ফোরণ।

আরও পড়ুন
Advertisement