Air India

বিমান পৌঁছতে ৩০ ঘণ্টা দেরি, যাত্রীদের টিকিটের সম্পূর্ণ মূল্য ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত এয়ার ইন্ডিয়ার

দিল্লি থেকে সান ফ্রান্সিসকো যাওয়ার পথে যান্ত্রিক গোলযোগের মধ্যে পড়েছিল এয়ার ইন্ডিয়ার বিমান। ফলে রাশিয়ার ক্রাসনোয়ার্স্কে জরুরি অবতরণ করাতে হয়েছিল বিমানটিকে। শেষে ৩০ ঘণ্টা দেরিতে গন্তব্যে পৌঁছেছেন যাত্রীরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ২০:০৩
Air India flight reaches San Francisco after 30 hours, airlines announces full refund

এয়ার ইন্ডিয়ার বিমান। —ফাইল চিত্র।

৩০ ঘণ্টা দেরিতে অবশেষে সান ফ্রান্সিসকো পৌঁছেছেন এয়ার ইন্ডিয়ার বিমানযাত্রীরা। যান্ত্রিক গোলযোগ ও বিভ্রাটের কারণে ওই বিমানের প্রত্যেক যাত্রীর টিকিটের সম্পূর্ণ মূল্য ফেরত দেওয়া হবে বলে জানিয়েছে উড়ান সংস্থা। পাশাপাশি, যাত্রীদের পরবর্তী সময়ে এয়ার ইন্ডিয়ার বিমানে সফরের জন্য ‘ভাউচার’ও দেওয়া হবে বলে সংস্থার তরফে জানানো হয়েছে।

Advertisement

বৃহস্পতিবার নয়া দিল্লি থেকে আমেরিকার সান ফ্রান্সিসকোর উদ্দেশে রওনা দিয়েছিল এআই-১৮৩ বিমানটি। কিন্তু, যান্ত্রিক গোলযোগের কারণে রাশিয়ার ক্রাসনোয়ার্স্ক আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করানো হয়েছিল সেটিকে। পরে মুম্বই থেকে অন্য একটি বিমানকে ক্রাসনোয়ার্স্কে পাঠানো হয় যাত্রীদের গন্তব্যে পৌঁছে দেওয়ার জন্য। বৃহস্পতিবার মধ্যরাতে ক্রাসনোয়ার্স্ক থেকে রওনা দেয় বিকল্প এআই-১১৭৯ বিমান। শেষে ২২৫ জন যাত্রীকে নিয়ে নির্ধারিত সময়ের ৩০ ঘণ্টা দেরিতে শুক্রবার রাত সাড়ে আটটা নাগাদ সান ফ্রান্সিসকো পৌঁছেছে বিকল্প বিমান।

দিল্লি থেকে সান ফ্রান্সিসকো সফরে ৩০ ঘণ্টা দেরি হওয়ার কারণে যাত্রীদের কাছে ক্ষমা চেয়ে নিয়েছেন এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ। সঙ্গে জানানো হয়েছে, যাত্রীদের সুরক্ষার কথা বিবেচনা করেই পাইলট ক্রাসনোয়ার্স্কে বিমানটি অবতরণ করিয়েছিলেন। উড়ান সংস্থার থেকে জানানো হয়েছে, তাঁরা শুরু থেকেই চেষ্টা করেছেন, যত দ্রুত সম্ভব যাত্রীদের সান ফ্রান্সিসকো পৌঁছে দিতে। যাত্রীদের উদ্দেশে এয়ার ইন্ডিয়ার বার্তা, “আপনারা যে পরিস্থিতির মধ্যে দিয়ে গিয়েছেন, সেই ক্ষতি পূরণ সম্ভব নয়। তবে এই পরিস্থিতির জন্য ক্ষমা চেয়ে, আমরা আপনাদের পুরো টিকিটের মূল্য ফিরিয়ে দিচ্ছি এবং এয়ার ইন্ডিয়ায় পরবর্তী যাত্রার জন্য একটি ভাউচার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।”

প্রসঙ্গত, যান্ত্রিক গোলযোগের পর আমেরিকাগামী ওই বিমান রাশিয়ার ক্রাসনোয়ার্স্কে জরুরি অবতরণ করলেও, সেই বিমানবন্দরে এয়ার ইন্ডিয়ার নিজস্ব কোনও কর্মী ছিলেন না। ফলে, তৃতীয় পক্ষের সাহায্য নিয়ে যাত্রীদের প্রয়োজনীয় সামগ্রী পৌঁছে দিতে হয়েছিল এয়ার ইন্ডিয়াকে।

আরও পড়ুন
Advertisement