Kanwar Yatra Order Row

উজ্জয়িনীতেও নাম উল্লেখের নির্দেশ, বিতর্ক

রাজ্যের মুখ্যমন্ত্রী মোহন যাদব উজ্জয়িনীরই বাসিন্দা। তারই শহরে এমন এক সিদ্ধান্ত ঘিরে তৈরি হয়েছে বিতর্ক। বিরোধীদের একাংশের অভিযোগ, মুখ্যমন্ত্রীর সায় রয়েছে এই সিদ্ধান্তে।

Advertisement
সংবাদ সংস্থা
ভোপাল শেষ আপডেট: ২২ জুলাই ২০২৪ ০৮:০৮
Representative Image

—প্রতিনিধিত্বমূলক ছবি।

উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ডের পরে এ বার বিজেপি শাসিত আর এক রাজ্য মধ্যপ্রদেশের উজ্জয়িনী পুরসভাও কাঁওয়ার যাত্রাপথে দোকান-মালিকের নাম উল্লেখের নির্দেশ দিল। পুরসভার তরফে বলা হয়েছে, পুণ্যার্থীদের যাত্রার সময়ে সমস্ত দোকানের বাইরে মালিকের নাম ও ফোন নম্বর উল্লেখ করা বাধ্যতামূলক। উজ্জয়িনীর পুরপ্রধান মুকেশ তটওয়ালের হুঁশিয়ারি, নির্দেশ অমান্য করলে প্রথম বার দু’হাজার টাকা, ফের অমান্যে পাঁচ হাজার টাকা জরিমানা করা হবে।

Advertisement

উল্লেখ্য রাজ্যের মুখ্যমন্ত্রী মোহন যাদব উজ্জয়িনীরই বাসিন্দা। তারই শহরে এমন এক সিদ্ধান্ত ঘিরে তৈরি হয়েছে বিতর্ক। বিরোধীদের একাংশের অভিযোগ, মুখ্যমন্ত্রীর সায় রয়েছে এই সিদ্ধান্তে।

পুরপ্রধান জানিয়েছেন, ধর্মীয় মেরুকরণ নয়, নিরাপত্তা ও স্বচ্ছতার স্বার্থেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুধু কাঁওয়ার যাত্রার জন্য নয়, দোকানের বাইরে নাম উল্লেখের এই সিদ্ধান্ত বছরখানেক আগেই নেওয়া হয়েছে বলে দাবি তটওয়ালের। তিনি জানান, পুরসভার মেয়র ইন কাউন্সিলের অনুমোদন পাওয়ার পরেই এই সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে। মাঝে কিছু জটিলতা থাকলেও তা কেটে গিয়েছে। প্রথমে ঠিক হয়েছিল, প্রতিটি দোকানের নেমপ্লেট একই রং ও আকৃতির হওয়া বাধ্যতামূলক। তা নিয়ে আপত্তি ওঠায় সেই বিষয়টিতে বিধি শিথিল করা হয়েছে।

উজ্জয়িনীর জেলাশাসক নীরজ কুমার সিংহ জানিয়েছেন, হোটেল মালিকদেরও নির্দেশ দেওয়া হয়েছে, তাঁরা যাতে কোন খাবারের কত দাম— সেই তালিকা হোটেলের বাইরে রাখেন।

প্রসঙ্গত উজ্জ্বয়িনীতে রয়েছে মহাকাল মন্দির। শ্রাবণ মাস উপলক্ষে ওই মন্দিরে সোমবার থেকেই ভক্ত সমাগম হবে। তটওয়ালের কথায়, “উজ্জয়িনী ধর্মীয় শহর। মানুষ ধর্মীয় বিশ্বাস নিয়ে এ শহরে আসেন। তাঁদের অধিকার আছে দোকানের মালিক ও কর্মচারী সম্পর্কে জানার।”

আরও পড়ুন
Advertisement