Bihar Coaching Centres

দিল্লির বেসমেন্টকাণ্ডের জের, নিয়ম ভাঙায় এ বার পটনায় ১৩৮টি কোচিং সেন্টারের বিরুদ্ধে ব্যবস্থা

পটনার অলিগলিতে প্রচুর কোচিং সেন্টার রয়েছে। সেই সেন্টারগুলি প্রশাসনিক সব রকম নিময় মানছে কি না, কোথায় গলদ রয়েছে, তা খতিয়ে দেখার জন্য পটনার জেলাশাসক চন্দ্রশেখর একটি কমিটি গঠন করেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ১৬:৩০
প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

দিল্লির রাজেন্দ্রনগরের কোচিং সেন্টারের বেসমেন্টে তিন আইএএস পড়ুয়ার মৃত্যুর ঘটনার আঁচ পৌঁছল বিহারে। এ বার সেখানেও কোচিং সেন্টারগুলির বিরুদ্ধে তদন্তে নামল প্রশাসন। ইতিমধ্যেই পটনার ১৩৮টি কোচিং সেন্টারের বিরুদ্ধে নিয়ম ভাঙার অভিযোগে পদক্ষেপ করেছে প্রশাসন। শুধু তাই-ই নয়, ওই সেন্টারগুলিকে জরিমানা করার প্রস্তুতিও নেওয়া হচ্ছে। প্রশাসন সূত্রে খবর, আরও ৩৩৯টি কোচিং সেন্টারের বিরুদ্ধে তদন্ত চালানো হবে।

Advertisement

পটনার অলিগলিতে প্রচুর কোচিং সেন্টার রয়েছে। সেই সেন্টারগুলি প্রশাসনিক সব রকম নিময় মানছে কি না, কোথায় গলদ রয়েছে, তা খতিয়ে দেখার জন্য পটনার জেলাশাসক চন্দ্রশেখর একটি কমিটি গঠন করেন। সেই কমিটি কোচিং সেন্টারগুলিতে অভিযান চালায়। তদন্ত করতে গিয়ে প্রশাসনিক আধিকারিকরা স্তম্ভিত হয়ে যান। তাঁরা জানতে পারেন, পটনায় ৫২৩টি কোচিং সেন্টার রয়েছে। তার মধ্যে ১৩৮টি সেন্টারেরই কোনও রেজিস্ট্রেশন নেই। আর এই পরিসংখ্যান প্রকাশ্যে আসতেই প্রশ্ন উঠতে শুরু করেছে, কী ভাবে প্রশাসনের নাকের ডগায় এতগুলি কোচিং সেন্টার কোনও রকম রেজিস্ট্রেশন ছাড়াই চলছে?

প্রশাসন সূত্রে খবর, যে সব সেন্টারের রেজিস্ট্রেশন নেই, সেই সব সেন্টারগুলি বন্ধ করে দেওয়া হবে। শুধু তাই-ই নয়, ওই সব সেন্টারগুলির বিরুদ্ধে ২৫ হাজার থেকে ১ লক্ষ টাকা জরিমানাও করা হতে পারে বলে জানানো হয়েছে। পটনার জেলাশসক জানিয়েছেন, ৩৩৯টি কোচিং সেন্টারে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। সরকারের নিয়ম মেনে সেই সেন্টারগুলি চলছে কি না, তা খতিয়ে দেখার পর ব্যবস্থা নেওয়া হবে।

গত ২৭ জুলাই দিল্লির রাজেন্দ্রনগরের একটি কোচিং সেন্টারের বেসমেন্টে বৃষ্টির জল ঢুকে পড়েছিল। সেই জলে ডুবে মৃত্যু হয় তিন আইএএস পড়ুয়ার। সেই ঘটনায় উত্তাল হয় গোটা রাজধানী। তার পরই রাজেন্দ্রনগর, মুখার্জিনগরের মতো কয়েকটি জায়গায় কোচিং সেন্টারগুলিতে অভিযান চালানো হয়। ১৩টি কোচিং সেন্টার সিল করে দেওয়া হয়।

আরও পড়ুন
Advertisement