New Delhi Acid Attack

অবৈধ ভাবে অ্যাসিড বিক্রি নিয়ে ফ্লিপকার্টকে নোটিস কেন্দ্রের, রিপোর্ট তলব সাত দিনের মধ্যে

দিল্লি কমিশন ফর উইমেন-ও অবৈধ ভাবে অ্যাসিড বিক্রির অভিযোগ এনে ফ্লিপকার্টকে নোটিস পাঠিয়েছে। পুলিশ জানিয়েছে, অ্যাসিড হামলার ঘটনায় ব্যবহৃত অ্যাসিড কেনা হয়েছিল ফ্লিপকার্ট থেকে।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২২ ১১:১৪
মর্মান্তিক ওই ঘটনা সিসিটিভি ক্যামেরায় ধরা পড়েছে।

মর্মান্তিক ওই ঘটনা সিসিটিভি ক্যামেরায় ধরা পড়েছে। ছবি: টুইটার।

দিল্লিতে প্রকাশ্য রাস্তায় স্কুলছাত্রীর উপর অ্যাসিড হামলার ঘটনায় অনলাইন ইকমার্স সংস্থা ‘ফ্লিপকার্ট ইন্টারনেট প্রাইভেট লিমিটেড’-কে নোটিস পাঠাল কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ (সিসিপিএ)। পাশাপাশি, নোটিস দেওয়া হয়েছে ‘ফ্যাশনিয়ার টেকনোলজিস প্রাইভেট লিমিটেড’কে। দুই সংস্থাকে ৭ দিনের মধ্যে এই ঘটনায় নিজের অবস্থান বিশদে উত্তর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। নিয়ম ভেঙে অনলাইনে অ্যাসিড বিক্রির অভিযোগে নোটিস পাঠাল কেন্দ্র।

সিসিপিএ-র তরফে জানানো হয়েছে, অভিযোগ থাকা ই-কমার্স সংস্থাগুলির ওয়েবসাইটের মাধ্যমে এমন কিছু অ্যাসিড বিক্রি করা হচ্ছে, যেগুলি থেকে ক্ষতি হওয়ার সম্ভাবনা অনেক বেশি। এই ধরনের অ্যাসিড বিক্রি ভবিষ্যতে আরও বিপজ্জনক ঘটনা ঘটাতে পারে বলে জানিয়েছে সিসিপিএ।

Advertisement

অ্যাসিড হামলার তদন্তে নেমে দিল্লি পুলিশ জানতে পেরেছে, ওই স্কুলছাত্রীর উপর অ্যাসিড হামলার ঘটনায় ব্যবহৃত অ্যাসিড কেনা হয়েছিল ফ্লিপকার্ট থেকে। পুলিশ সূত্রে খবর, মূল অভিযুক্ত সচিন অরোরা হামলার জন্য ব্যবহার করা অ্যাসিড ফ্লিপকার্ট থেকে কিনেছিল।

সিসিপিএ-র তরফে আরও জানানো হয়েছে যে, অ্যাসিড হামলার একটি মামলায় সুপ্রিম কোর্টের নির্দেশের প্রেক্ষিতে অ্যাসিড হামলা রুখতে পদক্ষেপ করে স্বরাষ্ট্র মন্ত্রক। অ্যাসিড বিক্রি নিয়ন্ত্রণে সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকেও নির্দেশ দেওয়া হয়েছিল সিসিপিএ-র তরফে। কিন্তু ই কমার্স সংস্থাগুলি গোটা দেশে অনলাইনে পণ্য বিক্রি করে বলে তারা সরকারি নির্দেশকে আমল দেয়নি।

দিল্লি কমিশন ফর উইমেন (ডিসিডব্লিউ)-ও অবৈধ ভাবে অ্যাসিড বিক্রির অভিযোগে ফ্লিপকার্ট এবং অ্যামাজনকে নোটিস পাঠিয়েছে। পিটিআই জানিয়েছে, অনলাইনে অ্যাসিড বিক্রি করার জন্য প্রয়োজনীয় লাইসেন্সের একটি অনুলিপিও চাওয়া হয়েছে দুই সংস্থার কাছে।

প্রসঙ্গত, গত বুধবার সকালে রাজধানী দিল্লিতে প্রকাশ্যে অ্যাসিড হামলার শিকার হয় ১৭ বছর বয়সি কিশোরী স্কুলছাত্রী। অ্যাসিড ছুড়ে দেওয়া হয় তরুণীর মুখে-চোখে। দক্ষিণ-পশ্চিম দিল্লির দ্বারকা এলাকায় ঘটনাটি ঘটে। অভিযুক্তরা বাইক চেপে ওই কাণ্ড ঘটায়। গুরুতর আহত অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। মর্মান্তিক ওই ঘটনা সিসিটিভি ক্যামেরায় ধরা পড়েছে। এই ঘটনায় তিন অভিযুক্তকেও গ্রেফতার করেছে দিল্লি পুলিশ।

এই ঘটনায় দেশ জুড়ে নিন্দার ঝড় বয়ে গিয়েছে। দোষীদের শাস্তির দাবিতে সরব হয়েছেন দেশের সব স্তরের মানুষ। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল দোষীদের কঠোর শাস্তির দাবি করেছেন। দোষীদের জনসমক্ষে ফাঁসি দেওয়া উচিত বলে দাবি জানিয়েছেন বিজেপি সাংসদ তথা প্রাক্তন ক্রিকেটার গৌতম গম্ভীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement