Aadhaar card for Stray Dogs

মুম্বইয়ে ‘আধার’ কার্ড ঝুলিয়ে হাঁটবে পথকুকুরেরা! জানা যাবে নাম, প্রজাতি, থাকবে টিকাকরণের নথিও

শনিবার ছত্রপতি শিবাজি মহারাজ আন্তর্জাতিক বিমানবন্দরের ১ নম্বর টার্মিনালের বাইরে পথকুকুরদের পরিচয়পত্র বিলি করার এই কর্মসূচির আয়োজন করা হয়েছিল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ১২:৩২
20 stray dogs outside Mumbai Chhatrapati Shivaji Maharaj International Airport get Aadhaar card with QR code

গলায় পরিচয়পত্র ঝুলিয়ে পথকুকুররা। ছবি: সংগৃহীত।

এখন থেকে পরিচয়পত্র গলায় ঝুলিয়ে ঘুরবে পথকুকুররাও! এমনটাই বন্দোবস্ত করল মুম্বই পুরসভা। পুরসভা তরফে পথকুকুরদের গলায় ঝোলানো হল ‘আধার’ কার্ড। মুম্বই বিমানবন্দরের বাইরে ২০টি পথকুকুর ইতিমধ্যেই নিজেদের ‘আধার’ কার্ড পেয়েছে। শনিবার সকালে আধার কার্ডগুলি প্রশাসনের তরফে তাদের গলায় ঝুলিয়ে দেওয়া হয়। টিকাকরণও হয় কুকুরগুলির।

‘আধার’ কার্ডগুলি বেল্ট দিয়ে পথকুকুরদের ঘাড়ে আটকানো হয়েছে। সেই বেল্টগুলিতে রয়েছে একটি করে কিউআর কোড। কেউ গিয়ে ওই কিউআর কোড স্ক্যান করলেই কুকুরটির নাম এবং প্রজাতি মোবাইলের পর্দায় ফুটে উঠবে। কুকুরটির টিকাকরণ হয়েছে কি না, কুকুরটির কোনও রোগ রয়েছে কি না, তা-ও জানা যাবে কিউআর কোড স্ক্যান করে।

Advertisement

শনিবার ছত্রপতি শিবাজি মহারাজ আন্তর্জাতিক বিমানবন্দরের ১ নম্বর টার্মিনালের বাইরে পথকুকুরদের পরিচয়পত্র বিলি করার এই কর্মসূচির আয়োজন করা হয়েছিল। কয়েক ঘণ্টার দৌড়ঝাঁপের পর ২০টি কুকুরের গলায় পরিচয়পত্র ঝোলানো হয়। বান্দ্রার বাসিন্দা সনিয়া শেলার প্রতি দিন প্রায় ৩০০ পথকুকুরকে খাওয়ান। যার মধ্যে রয়েছে বিমানবন্দরের বাইরের এই কুকুরগুলিও। পরিচয়পত্র গলায় ঝোলানোর কাজ যাতে নির্ঝঞ্ঝাটে হয়, তার জন্য সনিয়ার কাছ থেকে সাহায্য চেয়েছিল পুরসভা। মুম্বই পুরসভার এক পশু চিকিৎসক এবং বিমানবন্দরের কর্তারাও ঘটনাস্থলে উপস্থিত ছিলেন।

পুরসভার তরফে জানানো হয়েছে, পথকুকুর সংক্রান্ত ডেটাবেস তৈরি করতেই এই পদক্ষেপ করা হয়েছে। প্রথমে বিমানবন্দরের বাইরের ২০টি কুকুরকে পরীক্ষামূলক ভাবে পরিচয়পত্র দেওয়া হলেও, ধীরে ধীরে তা সব পথকুকুরকেই দেওয়া হবে।

আরও পড়ুন
Advertisement