Ranthambore National Park

রণথম্ভোর জাতীয় উদ্যানের নিষিদ্ধ এলাকায় প্রবেশ, রাজস্থানে ১৯টি এসইউভি বাজেয়াপ্ত করল বন দফতর

বন দফতর সূত্রে খবর, যে গাড়িগুলি বাজেয়াপ্ত করা হয়েছে সেগুলি মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, হরিয়ানা এবং রাজস্থানের। গত ১৫ অগস্ট জাতীয় উদ্যানের নিষিদ্ধ এলাকায় ঢোকেন পর্যটকেরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৪ ০৯:৫৯
বাজেয়াপ্ত হওয়া সেই গাড়িগুলি। ছবি: এক্স।

বাজেয়াপ্ত হওয়া সেই গাড়িগুলি। ছবি: এক্স।

রাজস্থানের রণথম্ভোর জাতীয় উদ্যানের নিষিদ্ধ এলাকায় গাড়ি নিয়ে প্রবেশ করেছিলেন পর্যটকেরা। ১৯টি এসইউভি নিয়ে জঙ্গল সাফারিতে বেরিয়েছিলেন তাঁরা। কিন্তু জাতীয় উদ্যানের নিষিদ্ধ এলাকায় যে ভাবে গাড়ির কনভয় নিয়ে পর্যটকেরা প্রবেশ করেছিলেন, সেই ঘটনার ভিডিয়ো প্রকাশ্যে আসতেই তৎপর হয় সাওয়াই মাধোপুর বন দফতর। ভিডিয়ো থেকে গাড়িগুলি চিহ্নিত করে সেগুলি বাজেয়াপ্ত করেছে। বন দফতর সূত্রে খবর, যে ভ্রমণ সংস্থা এই জঙ্গল সাফারির আয়োজন করেছিল, তাদের বিরুদ্ধেও পদক্ষেপ করা হবে।

Advertisement

সেই ঘটনার একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। ভিডিয়োতে দেখা যাচ্ছে, একের পর এক এসইউভি জাতীয় উদ্যানের ভিতরে দাঁড়িয়ে রয়েছে। (যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন) স্থানীয় এক ব্যক্তি পর্যটকদের গাড়ির কনভয়ের ভিডিয়োটি সমাজমাধ্যমে ছাড়েন। সেটি বন দফতরের কাছে পৌঁছতেই সঙ্গে সঙ্গে পদক্ষেপ করা হয়। এই ঘটনায় গাফিলতির অভিযোগে ইত্মধ্যেই দুই ফরেস্ট রেঞ্জারকে সাসপেন্ড করেছে বন দফতর।

বন দফতরের এক আধিকারিক জানিয়েছেন, যে গাড়িগুলি বাজেয়াপ্ত করা হয়েছে সেগুলি মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, হরিয়ানা এবং রাজস্থানের। গত ১৫ অগস্ট বেআইনি ভাবে জাতীয় উদ্যানের নিষিদ্ধ এলাকায় ঢোকেন পর্যটকেরা। ওই এলাকায় ব্যক্তিগত কোনও গাড়ি যাতায়াতের অনুমতি নেই। কিন্তু তার পরেও সেই নিষিদ্ধ এলাকায় এতগুলি ব্যক্তিগত গাড়ি কী ভাবে প্রবেশ করল, কার অনুমতিতে প্রবেশ করল তা নিয়েই প্রশ্ন উঠতে শুরু করেছে। শুধু তাই-ই নয়, ওই নিষিদ্ধ এলাকায় যে নজরদারির অভাব রয়েছে, সেই প্রশ্নও উঠে এসেছে এই ঘটনায়।

বিভাগীয় বনাধিকারিক রামামনন্দ ভাক্কর এক সংবাদমাধ্যমকে বলেন, “অবৈধ ভাবে প্রবেশ করা হয়েছে। আমরা গাড়িগুলিকে আটক করেছি। তদন্ত চলছে।” প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, এই ঘটনার সঙ্গে কয়েক জন ফরেস্ট রেঞ্জারও জড়িত। যদিও ইতিমধ্যেই দুই রেঞ্জারকে সাসপেন্ড করেছে বন দফতর। বন দফতর সূত্রে খবর, জাতীয় উদ্যানের জ়োন ৬, ৮ এবং ১০-এ ব্যক্তিগত গাড়ি প্রবেশের অনুমতি নেই। জ়োন ৮-এর কাছ থেকেই গাড়িগুলিকে বাজেয়াপ্ত করা হয়েছে।

বর্ষার মরসুমে জাতীয় উদ্যানের সাফারি বন্ধ রাখা হয়। কিন্তু তার পরেও কী ভাবে পর্যটকেরা ওই নিষিদ্ধ এলাকায় প্রবেশ করতে পারলেন, তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন ভাক্কর।

আরও পড়ুন
Advertisement