Tihar Jail

১২৫ বন্দি এইচআইভিতে আক্রান্ত দিল্লির তিহাড় জেলে! স্বাস্থ্যপরীক্ষা করাতেই ধরা পড়ল সংক্রমণ

জেল সূত্রে দাবি করা হয়েছে, যে ১২৫ জনের দেহে সংক্রমণ ধরা পড়েছে, তাঁরা সম্প্রতি এইচআইভিতে আক্রান্ত হননি। সকলে এখানে এসেই যে এইচআইভিতে আক্রান্ত হয়েছেন, এমনটাও নয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৪ ১৫:২২
প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

দিল্লির তিহাড় জেলে শতাধিক বন্দি এইচআইভিতে আক্রান্ত। শুধু তাই নয়, ২০০ বন্দি আক্রান্ত হয়েছেন সিফিলিসে। তিহাড় জেলের অন্তর্গত তিহাড়, রোহিণী এবং মন্ডোলা জেলের এ রকমই একটি তথ্য প্রকাশ্যে এসেছে। সম্প্রতি একটি স্বাস্থ্যশিবিরের আয়োজন করা হয়েছিল জেলে। সেখানে বন্দিদের স্বাস্থ্যপরীক্ষার সময়েই এই সংক্রমণ ধরা পড়েছে বলে সূত্রের খবর।

Advertisement

তিহাড়ের তিনটি জেল মিলিয়ে মোট ১৪ হাজার বন্দি রয়েছেন। তাঁদের মধ্যে ১০ হাজার বন্দির স্বাস্থ্যপরীক্ষা করানো হয়। তিহাড়ে সময়ে সময়ে বন্দিদের স্বাস্থ্যপরীক্ষা করানো হয়। তেমনই সম্প্রতি বন্দিদের স্বাস্থ্যপরীক্ষা করানো হয়েছিল। জেলের নতুন ডিজি সতীশ গোলচা দায়িত্ব নেওয়ার পর মে এবং জুন মাসে ১০ হাজার বন্দির স্বাস্থ্যপরীক্ষা করানোর ব্যবস্থা করেন। তাঁদের সকলের এইচআইভি পরীক্ষা করানো হয়। সেই পরীক্ষায় ১২৫ জনের দেহে এইচআইভির সংমক্রমণ ধরা পড়ে।

জেল সূত্রে দাবি করা হয়েছে, যে ১২৫ জনের দেহে সংক্রমণ ধরা পড়েছে, তাঁরা সম্প্রতি এইচআইভিতে আক্রান্ত হননি। সকলে এখানে এসেই যে এইচআইভিতে আক্রান্ত হয়েছেন, এমনটাও নয়। আক্রান্তদের বন্দিদের মধ্যে অনেকেই অন্য জেল থেকে তিহাড়ে এসেছেন। সেই সময়ে তাঁদের স্বাস্থ্যপরীক্ষায় সংক্রমণ ধরা পড়েছিল। ফলে এটি নতুন কোনও ঘটনা নয় বলেও দাবি জেল কর্তৃপক্ষের। এ ছাড়াও বন্দিদের যক্ষ্মার পরীক্ষাও করানো হয়। তবে কারও রিপোর্ট পজ়িটিভ আসেনি।

আরও পড়ুন
Advertisement