Mobile Using Tips

সকালে চোখ খুলেই আগে ফোন দেখেন? মন এবং শরীরের জন্য কতটা ক্ষতিকর এই অভ্যাস?

অজান্তেই সারাদিনের কাজের ব্যাঘাত ঘটাচ্ছেন। সঙ্গে চোখেরও ক্ষতি করছেন। প্রভাব পড়ছে জীবনযাপনেও। সকালে ঘুম থেকে উঠে মোবাইল ঘাঁটার এই অভ্যাস কতটা ক্ষতিকর?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৪ ১১:৩৭
সকালে উঠে ফোন ঘাঁটা উচিত নয়।

সকালে উঠে ফোন ঘাঁটা উচিত নয়। ছবি: সংগৃহীত।

সকালে চোখ খোলার পর অনেকেরই প্রথম কাজ মোবাইল ডেটা চালু করা। আর সেটা করা মাত্রই একে একে ঢুকতে থাকে হোয়াট্‌সঅ্যাপ, অফিসের মেল, সমাজমাধ্যমের নোটিফিকেশন। কোনটা ছেড়ে কোনটা দেখবেন, বুঝতে গিয়ে হিমসিম খেয়ে যান। মোদ্দা কথা, সকাল শুরুই করেন জটিলতা দিয়ে। আপনি হয়তো সকাল সকাল কাজে ঢুকে পড়ে আত্মতৃপ্তি পাচ্ছেন। কিন্তু অজান্তেই সারা দিনের কাজের ব্যাঘাত ঘটাচ্ছেন। সঙ্গে চোখেরও ক্ষতি করছেন। প্রভাব পড়ছে জীবনযাপনেও। সকালে ঘুম থেকে উঠে মোবাইল ঘাঁটার এই অভ্যাস কতটা ক্ষতিকর?

Advertisement

১) সাতসকালে চোখ না ধুয়ে ফোন ঘাঁটা একদমই উচিত নয়। ফোনের নীল আলো আপনার চোখের জন্য অত্যন্ত ক্ষতিকর। মোবাইল থেকে নির্গত হওয়া রশ্মি চোখের উপর মারাত্মক প্রভাব ফেলে। সারা দিন মাথাব্যথার মতো উপসর্গ দেখা দিতে পারে।

২)চোখের ক্ষতির সঙ্গে সঙ্গে ব্যাঘাত ঘটে কাজেরও। সকালে উঠেই যদি আপনি আপনার সারা দিনের কাজের তালিকা নিয়ে ভাবতে থাকেন, অথবা সমাজমাধ্যমে আপনার চারপাশের মানুষের কার্যকলাপের খবর পেতে থাকেন, এতে আপনার মানসিক স্থিতি কমতে থাকে। এই খবরগুলি আপনার অস্থিরতা বাড়িয়ে দেয়। কোনও কাজের প্রতি মন দিতে দেয় না।

৩) সকালে উঠেই আপনি মোবাইল থেকে যে সব খবরাখবর পান, সেই সব খবর আপনার মানসিক চাপ বাড়িয়ে দিতে পারে। আর সকাল সকাল দিনটা অত্যধিক চাপের মধ্যে দিয়ে শুরু হলে বাকি গোটা দিনও মাথায় সেই চিন্তাই চলতে থাকবে সর্ব ক্ষণ।

আরও পড়ুন
Advertisement