Egg Consumption

রোজ ডিম খান? পেট গরম হওয়ার কোনও ঝুঁকি আছে না আদতে ভাল এই অভ্যাস?

রোজ ১-২টি ডিম অনায়াসে খাওয়া যায় বলে জানাচ্ছেন চিকিৎসকেরা। বেশি ডিম খেলে আবার কিডনির উপর প্রভাব পড়তে পারে। তবে রোজ ১টি করে ডিম খেলেও কী কী সুফল পাওয়া যায়?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১৬:২৭
রোজ ডিম খেলে কি পেটের গোলমাল হয়?

রোজ ডিম খেলে কি পেটের গোলমাল হয়? ছবি: সংগৃহীত।

ছুটির দিনের জলখাবারে ঘুরিয়ে ফিরিয়ে লুচি-পরোটা থাকে। তবে বাকি দিনগুলি টোস্ট, ফল, ডিম সেদ্ধ খেয়েই অফিসে চলে যান। মাঝেমাঝে খাবার বদলে গেলেও ডিম সেদ্ধ থাকেই। ডিম হল প্রোটিনের সবচেয়ে সমৃদ্ধ উৎস। শরীরে প্রোটিনের শূন্যস্থান পূরণ করতে ডিম খাওয়ার কোনও বিকল্প নেই। তাই বলে রোজ! প্রতি দিন ডিম খেলে কি পেটের কোনও গোলমাল হতে পারে? বিভিন্ন গবেষণা এবং চিকিৎসকেরা জানাচ্ছেন, রোজ ডিম খাওয়ার কোনও ক্ষতিকর দিক নেই। তবে একটি নির্দিষ্ট পরিমাণ রয়েছে। রোজ ৪-৫টি ডিম খেলে মুশকিল হতে পারে। রোজ ১-২টি ডিম অনায়াসে খাওয়া যায় বলে জানাচ্ছেন চিকিৎসকেরা। বেশি ডিম খেলে আবার কিডনির উপর প্রভাব পড়তে পারে। তবে রোজ ১টি করে ডিম খেলেও কী কী সুফল পাওয়া যায়?

Advertisement

হার্টের যত্নে

ডিমের সঙ্গে কোলেস্টেরল বেড়ে যাওয়ার একটা সংযোগ থাকলেও, হার্টের খেয়াল রাখে ডিম। লুটেইন এবং জেক্সানাথিন নামক অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে ডিমে। হৃদ্‌রোগের ঝুঁকি এ়ড়াতে এই ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট সত্যিই কার্যকরী। বয়সজনিত চোখের সমস্যা থেকে দূরে থাকতেও ডিমে থাকা এই অ্যান্টি-অক্সিড্যান্টের বিকল্প নেই।

ওজন কমাতে

রোজ ডিম খাওয়ার সবচেয়ে বড় সুফল হল রোগা হওয়া। ওজন কমাতে যে পরিমাণ প্রোটিন শরীরে যাওয়া প্রয়োজন, ডিম খেলেই তা একমাত্র সম্ভব। ডিমে থাকা প্রোটিন হজমের উন্নতি করে। হজম ঠিক ঠাক হলে ওজন কমানো সহজ হয়ে যায়। রোগা হওয়ার ডায়েট রুটিনে ডিম রাখতেই হবে।

দৃষ্টিশক্তি উন্নত করতে

বয়সের চাকা যত সামনের দিকে এগোতে থাকে, চোখের জ্যোতি তত কমতে থাকে। দৃষ্টিশক্তি ক্ষীণ হতে শুরু করে। ডিম এই সমস্যাগুলি আটকায়। এখন থেকেই যদি রোজ ডিম খাওয়া যায়, তা হলে বয়স বা়ড়লে আর চশমা পরে কাটাতে হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement