Microwave Oven

মাইক্রোওয়েভ অভেনে রান্নার কিছু নিয়ম আছে, না মানলে ঝুঁকি বাড়তে পারে ক্যানসারের

নিয়মিত মাইক্রোওয়েভ অভেনে রান্না করা খাবার খেলে বাড়ে ক্যানসারের ঝুঁকি। তার মানে এই নয় যে ব্যবহার বন্ধ করে দিতে হবে। সাবধানতা মেনে মাইক্রোওয়েভ অভেন ব্যবহার করলে ক্ষতির ঝুঁকি কম।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৫৭
মাইক্রোওয়েভ অভেন ব্যবহারের নিয়মকানুন।

মাইক্রোওয়েভ অভেন ব্যবহারের নিয়মকানুন। ছবি: সংগৃহীত।

বাড়িতে মাইক্রোওয়েভ অভেন থাকলে জীবন অনেক সহজ হয়ে যায়। বাইরে থেকে কিনে আনা খাবার গরম করা থেকে অল্প তেলে রান্না করা, মাইক্রোওয়েভ অভেনের দ্বারস্থ হতে হয়। তবে এই যন্ত্র শ্রম লাঘব করলেও, এর ঘন ঘন ব্যবহার স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। গবেষণা জানাচ্ছে, নিয়মিত মাইক্রোওয়েভ অভেনে রান্না করা খাবার খেলে বাড়ে ক্যানসারের ঝুঁকি। তার মানে এই নয় যে ব্যবহার বন্ধ করে দিতে হবে। সাবধানতা মেনে মাইক্রোওয়েভ অভেন ব্যবহার করলে ক্ষতির ঝুঁকি কম।

Advertisement

১) গ্যাস জ্বালাতে ইচ্ছা করছে না। তাই অনেকেই মাইক্রোওয়েভ অভেনেই দুধ গরম করে নেন। এটা না করাই শ্রেয়। কারণ এতে দুধের মধ্যে থাকা অ্যামিনো অ্যাসিড একেবারে নষ্ট হয়ে যায়।

২) অনেকেই মাইক্রোওয়েভ অভেনে মাংসের নানা বাহারি পদ বানান। সেই খাবার যে শরীরের জন্য কতটা ক্ষতিকর, তা জানলে আঁতকে উঠতে হবে। মাইক্রোওয়েভ অভেন থেকে মাংস ডি-নাইট্রোসোডিএন্থানল অ্যামিনস নামে বিষাক্ত যৌগ উৎপাদন করে। যা ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে তোলে।

৩) বিট, গাজর, মুলোর মতো শাকসব্জি মাইক্রোওয়েভ অভেনে রান্না করলে পুষ্টিগুণ কমে যায়, তেমনই ফ্রি র‌্যাডিক্যাল উৎপন্ন হয় শরীরে। তা ছাড়া খাবারে থেকে ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন সি, ভিটামিন ই-সহ যাবতীয় প্রয়োজনীয় খনিজ নষ্ট হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement