Coffee Substitute

পুজোর আগে রাতেও অফিসের কাজ করতে হচ্ছে? কফির বদলে শরীর চাঙ্গা রাখবে ৩ খাবার

অতিরিক্ত কফি খাওয়া আবার স্বাস্থ্যের পক্ষেও ভাল নয়। তাতে আবার হিতে বিপরীত হতে পারে। তাই ঝিমুনি কাটাতে কফি নয়, ভরসা হতে পারে বিকল্প কিছু খাবার।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ১৯:১৮

ছবি: সংগৃহীত।

কাজের চাপ থাকলে বাড়ি ফিরেও অফিসের কাজ নিয়ে বসতে হয়। কাজ শেষ হতে ভোর হয়ে যায়। মাঝে বেশ কয়েক বার চোখ বুজে আসে ঘুমে। তখন ঘুম তাড়াতে ভরসা হয় কয়েক কাপ কফি। সেই মুহূর্তে কফি শরীর চাঙ্গা রাখে। তবে অতিরিক্ত কফি খাওয়া আবার স্বাস্থ্যের পক্ষেও ভাল নয়। তাতে আবার হিতে বিপরীত হতে পারে। তাই ঝিমুনি কাটাতে কফি নয়, ভরসা হতে পারে বিকল্প কিছু খাবার।

Advertisement

অ্যাপল সাইডার ভিনিগার

ওজন কমানোর জন্য অনেকেই অ্যাপল সাইডার ভিনিগার নিয়মিত খান। ওজন কমানোর পাশাপাশি ‌ঘুম তাড়াতেও তা অত্যন্ত কার্যকর। এক গ্লাস জলে এক টেবিল চামচ অ্যাপল সাইডার ভিনিগার, এক চামচ মধু এবং তুলসী পাতা যোগ করে পান করলে ঘুম উধাও হবে নিমেষের মধ্যেই।

ডার্ক চকোলেট

ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, প্রতি দিন ডার্ক চকোলেট খেলে স্নায়ু তো শান্ত থাকেই, সঙ্গে হজম প্রক্রিয়া এবং মস্তিষ্কের কার্যকারিতাও বাড়ে। এ ছাড়াও, ডার্ক চকোলেটে কম পরিমাণে ক্যাফিন থাকে। ঘুম পেলে শরীর চাঙ্গা রাখতে এক টুকরো ডার্ক চকোলেটে কামড় দিতেই পারেন। এতে থাকে থিওব্রোমাইন যা শক্তির মাত্রা বৃদ্ধিতে সাহায্য করে।

গ্রিন টি

কফির দুর্দান্ত বিকল্প হতে পারে গ্রিন টি। গ্রিন টি শরীরে স্ফূর্তি আনতে পারে। অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর গ্রিন টি-তে ক্যাফিনের মাত্রা কফির তুলনায় কম। ঘুম ভাঙাতে বেশ উপকারী। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে, বিপাকহার বৃদ্ধি করতেও এই চা নিয়ম করে খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement