Bael for Digestive Problem

ওষুধ, ঘরোয়া টোটকায় কোষ্ঠ পরিষ্কার হচ্ছে না? সুস্বাদু এক ফলেই লুকিয়ে রয়েছে সমাধান

অনেকেরই বিশ্বাস, পেটের যাবতীয় সমস্যার সমাধান রয়েছে বেলের পানায়। কিন্তু কতবেলও যে একই রকম ভাবে উপকার করে, তা জানেন কি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৩ ২০:১৪
Image of Wood Apple

ছবি: প্রতীকী

এমনিতে হজম নিয়ে নিত্য দিনের সমস্যা। সাধারণ বাড়ির খাবার খেয়েই হজমের ওষুধ খেতে হয়। তার উপর যদি দোসর হয় কোষ্ঠকাঠিন্য। তা হলে তো কথাই নেই। প্রতি রাতে ইসবগুল, চার-পাঁচটি কলা খেয়েও যখন উপকার পাওয়া যাচ্ছে না, তখন ওষুধের উপরই ভরসা করতে হয়। তবে এই সব ওষুধের তো পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। বেশি দিন এক ভাবে খেয়ে গেলে, একটা সময়ের পর গিয়ে তা কাজ করা বন্ধ করে দেয়। তবে নেটমাধ্যমে প্রভাবী এবং ফুড ব্লগার এক তরুণী জানাচ্ছেন, নিয়মিত বেল খেলে এই সমস্যার সমাধান হতে পারে। অনেকেই মনে করতে পারেন, বেল তো দু’রকমের। কোনটি খেলে উপকার মিলবে?

Advertisement

ওই তরুণীর বক্তব্য, পেটের সমস্যায় বেশির ভাগ মানুষই পাকা বেল খেয়ে থাকেন। পাকা বেলের গুণাগুণ সকলেই জানেন। তবে ওড়িয়া রান্নায় বহুল ব্যবহৃত কতবেলও কিন্তু পেটের সমস্যায় সমান উপকারী। হজমের সমস্যা, ডায়েরিয়া, আমাশার সমস্যায় দারুণ ভাবে কাজ করে। কোষ্ঠ পরিষ্কার করতেও সাহায্য করে বেল। তা ছাড়াও লিভার, কিডনির ভাল রাখতেও কতবেল খেয়ে দেখা যেতেই পারে।

Image of Wood Apple

ছবি: প্রতীকী

শরীর থেকে টক্সিন দূর করতেও সাহায্য করে বেল। অনেকেই মনে করেন, বেলের মধ্যে থাকা ‘লুপিওল’, ‘লিমোনেন’, ‘সাইট্রাল’, ‘রাটিন’, ‘অ্যান্থোকাইনিন্‌স’ যৌগগুলি ক্যানসার প্রতিরোধী। ওই তরুণীর বক্তব্য, “অন্ত্রের স্বাস্থ্য রক্ষা করতে, হজমের সমস্যায় এবং ইরিটেবল বাওয়েল সিনড্রোমের সমস্যা থেকে রেহাই দিতে পারে বেল। তা ছাড়াও কতবেলের অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান বিভিন্ন অঙ্গের প্রদাহ নিরাময় করে। পেশি মজবুত করতেও সাহায্য করে এই ফল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement