Boosting Energy

গরমে সারা ক্ষণ ক্লান্ত লাগছে? কোন পানীয়ে চুমুক দিলে নিমেষে চাঙ্গা হবে শরীর?

বিভিন্ন কারণে অনেক সময়ে ঘিরে ধরে ক্লান্তি। তবে ক্লান্তির কারণ যা-ই হোক, ক্লান্ত হয়ে থাকলে চলবে না। কোন পানীয়ে লুকিয়ে আছে চনমনে থাকার রহস্য?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৩ ১৪:২৬
Try These Natural Drinks that will Help Boosting Your Energy

ক্লান্তি কাজের গতি কমিয়ে দেয়। প্রতীকী ছবি।

সারা ক্ষণ চনমনে থাকতে এবং কাজে গতি বাড়াতে পুষ্টিবিদরা স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। সঠিক সময়ে পর্যাপ্ত খাবার খেয়েও অনেক সময়ে ক্লান্তি আসে। সারা দিন বিশ্রাম নিলেও ক্লান্তি যেন কাটতে চায় না। পুষ্টিবিদরা বলছেন, এর পিছনে বিভিন্ন কারণ থাকতে পারে। পর্যাপ্ত ঘুম না হলে শারীরিক অন্য কোনও অসুস্থতা থাকলে, খাবার ঠিক মতো হজম না হলে, অসময়ে খাবার খেলেও ক্লান্ত লাগতে পারে। আবার কাজের চাপ বেশি থাকলেও অনেক সময়ে ক্লান্তি ঘিরে ধরে। তবে ক্লান্তির কারণ যা-ই হোক, ক্লান্ত হয়ে থাকলে চলবে না।

ক্লান্তি কাজের গতি কমিয়ে দেয়। সারা ক্ষণ একটা ঝিমুনি ভাব থাকলে কোনও কিছুতেই উৎসাহ পাওয়া যায় না। অফিসে কিংবা বাড়িতে— কোনও কাজ করতে বসলেই যদি ঘুম পায়, তা হলে মুশকিল। এতে কাজটি সম্পূর্ণ করতেও অনেক সময় লেগে যায়। আবার কাজের গুণমানও ভাল হয় না। সম্প্রতি এক জন পুষ্টিবিদ সমাজমাধ্যমের পাতায় এই সমস্যার একটি সমাধান দিয়েছেন।

Advertisement
image of ginger tea

আদা চা ক্লান্তি কাটাতে কাজে আসতে পারে। ছবি: সংগৃহীত।

পুষ্টিবিদ জানাচ্ছেন, আদা চা ক্লান্তি কাটাতে কাজে আসতে পারে। আদার অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান এমনিতেই শরীর ভিতর থেকে চনমনে রাখে। ক্লান্তি ভাব কাটিয়ে দেয়। চাঙ্গা রাখে মন এবং শরীর। তবে তিনি জানাচ্ছেন, শুধু আদা চায়ে চুমুক দিলেই হবে না। চায়ে মেশাতে হবে আরও ছোলা, তবে কাটবে ক্লান্তি।

চায়ের সঙ্গে ছোলার যুগলবন্দি নতুন নয়। সান্ধ্য আড্ডায় চা আর ছোলাবাদাম ভাজা থাকেই। কিন্তু চায়ের সঙ্গে মিশিয়ে ছোলা খাওয়ার এই নিয়ম অনেকেরই নতুন লাগতে পারে।

পুষ্টিবিদ জানাচ্ছেন, নতুন লাগলেও এটি সত্যিই অত্যন্ত উপকারী। ছোলার রয়েছে বহু গুণ। শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা থেকে উচ্চ রক্তচাপের মাত্রা কমানো— সবেতেই ছোলার ভূমিকা অনবদ্য। অত্যধিক ক্লান্ত লাগলে আদা চা বানিয়ে তাতে কয়েকটি ছোলা দিয়ে খেয়ে নিন। মুহূর্তে সমস্ত ক্লান্তি কেটে যাবে।

আরও পড়ুন
Advertisement