Breast Feeding

মাতৃদুগ্ধের পরিমাণ বৃদ্ধি করতে, নতুন মায়েরা কোন কোন খাবার থেকে দূরে থাকবেন?

যে সব খাবার স্তন্যপান করানোর সময়ে খাওয়া যায় না, তার মধ্যে সবের উপরে রয়েছে ক্যাফিনযুক্ত খাবার। ক্যাফিন শুধু কফি নয়, চা, চকোলেটেও থাকে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২২ ১৩:২৫
স্তন্যপান চলাকালীন কী কী খাবেন না?

স্তন্যপান চলাকালীন কী কী খাবেন না? ছবি : সংগৃহীত

সন্তান জন্মের পর প্রথম ছ’মাস, সদ্যোজাতের জন্য মাতৃদুগ্ধ কতটা গুরুত্বপূর্ণ, সে কথা সকলেই জানেন। নবজাতকের পুষ্টি, বৃদ্ধি এবং বিকাশের জন্য মাতৃদুগ্ধের উপরই ভরসা করতে বলেন চিকিৎসকরা। কিন্তু আমাদের দেশে অনেক মা-ই অপুষ্টিতে ভোগেন। অনেক সময় দেখা যায় নতুন মায়েরা, সন্তানের চাহিদা অনুযায়ী দুধের জোগান দিতে পারছেন না। শারীরিক নানা কারণ থাকলেও, এমন কিছু খাবার আছে যেগুলি খেলে দুধের উৎপাদন ক্ষমতা কমে যায়।

পুষ্টিবিদদের মতে, যে সব খাবার স্তন্যপান করানোর সময়ে খাওয়া যায় না, সে দিকে নজর দেওয়া বেশি জরুরি। তার মধ্যে সবার উপরে রয়েছে ক্যাফিনযুক্ত খাবার। ক্যাফিন শুধু কফি নয়, চা, চকোলেটেও থাকে। আর কী কী খেলে তার প্রভাবে দুধের পরিমাণ কমে যেতে পারে?

Advertisement

স্তন্যপান করানোর সময় কোন খাবার এড়িয়ে চলা উচিত?

১) কফি

নতুন মায়েদের যদি কফি খাওয়ার অভ্যাস থাকে, তার প্রভাব কিন্তু পড়বে সদ্যোজাতের ঘুমের উপর। চিকিৎসকদের মতে, কফিতে থাকা ক্যাফিন, মায়ের দুধের মধ্যে দিয়ে সন্তানের শরীরে প্রবেশ করলে শুধু ঘুম নয়, সদ্যোজাতটির হজমের সমস্যাও হতে পারে।

এই সময় মদ্যপান করা থেকে বিরত থাকতেই হবে।

এই সময় মদ্যপান করা থেকে বিরত থাকতেই হবে। ছবি : সংগৃহীত

২) পুদিনা

এমন কিছু ভেষজ আছে, যার প্রভাবে দুধ উৎপাদন ক্ষমতা হ্রাস পায়। এই সব ভেষজকে ‘অ্যান্টি-গ্যালাক্টোগ্‌স’ও বলা হয়। পুদিনা সেই গোত্রের একটি ভেষজ, তাই স্তন্যদান চলাকালীন পুদিনা পাতা বা মিন্ট জাতীয় কোনও খাবার, লজেন্স না খাওয়াই ভাল।

৩) মদ্যপান

এই সময় মদ্যপান করা থেকে বিরত থাকতেই হবে। কারণ মদ্যপান করলে মাতৃদুগ্ধের পরিমাণ কমে যায়। সন্তানের চাহিদা অনুযায়ী দুধ উৎপন্ন না হলে, কখনওই বাচ্চার পেট ভর্তি হবে না। সারা ক্ষণ তার মেজাজ বিগড়ে থাকবে।

৪) ধূমপান

নিকোটিন আছে এমন কোনও জিনিসই খাবেন না। প্রত্যক্ষ ভাবে না হলেও পরোক্ষ ভাবে ধূমপানের প্রভাব পড়বে আপনার সন্তানের স্বাস্থ্যে।

৫) কৃত্রিম চিনি দেওয়া খাবার

কৃত্রিম চিনি দেওয়া মিষ্টিজাত খাবার তো বটেই, পারলে খাবারে সাধারণ চিনির ব্যবহারও কমিয়ে ফেলুন। বদলে খাবারে যোগ করুন গুড়। গুড় প্রাকৃতিক ভাবে শরীরে রক্তের পরিমাণ বৃদ্ধি করতে সক্ষম। রক্তের জোগান ভাল থাকলে, দুধের পরিমাণও বৃদ্ধি পাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement