Herbal Teas for Constipation

ইসবগুল কিংবা ওষুধ নয়! কোষ্ঠকাঠিন্য নিরাময়ে খেতে পারেন ৩ ভেষজ চা

বাইরের খাবারের প্রতি ঝোঁক, জল কম খাওয়া, তেল-মশলাদার খাবারের প্রতি আসক্তি কোষ্ঠকাঠিন্যের ঝুঁকি বাড়িয়ে তোলে। তাই কোষ্ঠকাঠিন্য হলে খাওয়াদাওয়ার প্রতি বাড়তি নজর দেওয়া প্রয়োজন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ২০:৪৩
Three types of herbal tea to ease bowel movement

কোষ্ঠকাঠ্যিনের সমস্যায় আরাম দেবে ভেষজ চা। ছবি: সংগৃহীত।

রাতে ঘুমোনোর আগে ঈষদুষ্ণ জলে ইসবগুল ভিজিয়ে খান। তা-ও সকালে কোষ্ঠ পরিষ্কার হয় না। ঘরোয়া কোনও টোটকায় কাজ না হলে শেষমেশ ওষুধ খেতে হয়। সকালে অফিস যাওয়ার আগে স্নানঘরে ঢুকে ঘণ্টার পর ঘণ্টা কেটে যায়। বাইরের খাবারের প্রতি ঝোঁক, জল কম খাওয়া, তেল-মশলাদার খাবারের প্রতি আসক্তি কোষ্ঠকাঠিন্যের ঝুঁকি বাড়িয়ে তোলে। তাই কোষ্ঠকাঠিন্য হলে খাওয়াদাওয়ার প্রতি বাড়তি নজর দেওয়া প্রয়োজন। ওষুধ খেলে সাময়িক সুফল মেলে। কিন্তু নিরাময় হয় না। তবে আয়ুর্বেদ বলছে, কোষ্ঠকাঠিন্য কমাতে সাহায্য করে কয়েকটি ভেষজ চা। জেনে নিন কোষ্ঠকাঠিন্য থাকলে সকালে চুমুক দেবেন কোন কোন চায়ে।

Advertisement

১) মৌরি চা

পাচনতন্ত্রের পেশিগুলি শিথিল রাখে মৌরির চা। শরীরে জমা ‘টক্সিন’ দূর করতেও সাহায্য করে এই মশলাটি। নিয়মিত মৌরির চা খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও বশে থাকে।

২) আদা চা

শুধু সারা দিনের ক্লান্তি নয়, সকালে এক কাপ আদা চায়ে চুমুক দিলে কোষ্ঠও পরিষ্কার হয়। পাশাপাশি গ্যাস, অম্বলের সমস্যা থাকলে তা-ও বশে রাখে এই পানীয়। তবে সঙ্গে সঙ্গে ফল মিলবে না। নিয়ম করে টানা তিন সপ্তাহ খেতে হবে।

৩) পুদিনা চা

গ্যাস-অম্বলের ঝুঁকি কমায় পুদিনা পাতা। তাই কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে বাঁচতে পুদিনা চায়ে ভরসা রাখতে পারেন। পুদিনা পাতা শরীর ভিতর থেকে ঠান্ডা রাখতে সাহায্য করে। অ্যান্টিঅক্সিড্যান্ট থাকায় পুদিনা হজমের গোলমাল কমায়। ফলে কোষ্ঠকাঠিন্য নিয়ে নাজেহাল হয়ে পড়লে পুদিনা চা সত্যিই উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement