Myths About Diabetes

ডায়াবিটিস নিয়ে ৩ ভ্রান্ত ধারণা: সুস্থ থাকতে মন থেকে মুছে ফেলা জরুরি ডায়াবেটিকদের

ডায়াবিটিস অনেকেরই কিছু ভ্রান্ত ধারণা রয়েছে। ঝুঁকি এড়াতে তাই প্রথমেই সেগুলি মন থেকে মুছে ফেলা জরুরি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৪ ১৭:৪৮
Three Diabetes Myths you should not believe.

ডায়াবিটিস নিয়ে কিছু ভুল ধারণা। ছবি: সংগৃহীত।

ডায়াবিটিসের সমস্যা এখন ঘরে ঘরে। বয়স ৪০-এর কোঠা পার করতেই ডায়াবিটিস নিয়ে একটা ভয় তৈরি হয় মনে। তবে এখন ডায়াবিটিস আর বেশি বয়সের রোগ নয়। কমবয়সি অনেকেই এখন ডায়াবিটিসে আক্রান্ত। তাই সচেতন থাকা জরুরি। ডায়াবিটিস অনেকেরই কিছু ভ্রান্ত ধারণা রয়েছে। ঝুঁকি এড়াতে তাই প্রথমেই সেগুলি মন থেকে মুছে ফেলা জরুরি।

Advertisement

মিষ্টি খেলে ডায়াবিটিস হয়

এটা বিশ্বাস করার কারণেই ডায়াবিটিস ধরা পড়ার পরেই মিষ্টি খাওয়া বন্ধ করে দেন অনেকে। আসলে টাইপ-১ ডায়াবিটিস মিষ্টি খাওয়ার কারণে হয় না। অগ্ন্যাশয়ে থাকা কোষগুলি যখন কার্যক্ষমতা হারায়, তখন ইনসুলিন তৈরি হতে পারে না। তখন টাইপ-১ ডায়াবিটিস হয়। অন্য দিকে আবার বেশি ওজন এবং শারীরিক পরিশ্রম না করা— এই দুই কারণে টাইপ-২ ডায়াবিটিস হয়ে থাকে। ফলে মিষ্টির সঙ্গে ডায়াবিটিসের কোনও সম্পর্ক নেই।

ডায়াবিটিস হলে ফল খাওয়া যায় না

ডায়াবিটিস আছে বলে অনেকেই ফল খেতে চান না। এই ভাবনা ঠিক নয়। ফলে চিনি থাকলেও তার পরিমাণ খুবই কম। বরং অন্যান্য পুষ্টিগুণ ভরপুর পরিমাণে রয়েছে। ডায়াবেটিকরা খেতে পারবেন আপেল, নাসপাতি, পেঁপে, শসা, পেয়ারার মতো ফলগুলি।

শর্করা নিয়ন্ত্রণে থাকলে ওষুধ খাওয়ার দরকার নেই

এক বার ডায়াবিটিস ধরা পড়লে পুরোপুরি কখনও সেরে ওঠা যায় না। তাই শর্করা যদি নিয়ন্ত্রণে চলে আসে তাহলে ওষুধ খাওয়া বন্ধ করে দেওয়া উচিত নয়। বরং স্বাস্থ্যকর খাবার খাওয়া এবং শরীরচর্চার পাশাপাশি ওষুধও খেতে হবে নিয়ম করে।

আরও পড়ুন
Advertisement