anxiety

ফুলের সুবাসে বশে থাকবে উদ্বেগ, মন হবে শান্ত! কোন কোন ফুল ঘরে রাখবেন

গাছ, ফুল, ফুলের গন্ধের কিন্তু শরীর ও মনের উপর প্রভাব রয়েছে। চিকিৎসা ক্ষেত্রে গন্ধের প্রভাব নিয়েও ইদানীং গবেষণাও চলছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২৪ ১৬:১১
ফুলের সুবাসে কমবে মানসিক চাপ, মন হবে ফুরফুরে।

ফুলের সুবাসে কমবে মানসিক চাপ, মন হবে ফুরফুরে। ছবি: সংগৃহীত।

গন্ধ। ভাল গন্ধ শুধু যে মন ভাল করে দেয় তা-ই নয়, গন্ধ মানসিক চাপ কমাতেও সাহায্য করে। অফিস-বাড়ি মিলিয়ে প্রতিদিনের হাজার ঝক্কি, লক্ষ্যপূরণের চাপে ইদানীং প্রত্যেকের জীবনেই মানসিক চাপ বাড়ছে। ক্রমাগত মানসিক চাপ থেকে উদ্বেগও তৈরি হচ্ছে। তবে প্রতিদিনের এই চাপ-উদ্বেগ নিয়ন্ত্রণে সহায়ক হতে পারে ফুলের সুবাস। বাজার থেকে ফুল কিনে আনার পাশাপাশি, কিছু ফুলের গাছ বাড়িতেই করা যায়, তা হলে তা আরও ভাল।

Advertisement

ল্যাভেন্ডার- দেখতেই যেমন সুন্দর, গন্ধও তেমন স্নিগ্ধ। এর গন্ধে মন হয় শান্ত। অ্যারোমা থেরাপিতে ল্যাভেন্ডার ব্যাবহার করা হয় মানসিক চিন্তা, উদ্বেগ কমাতে।

ক্যামোমাইল- ক্যামোমাইল ফুল থেকে চা-ও তৈরি হয়। যা অত্যন্ত স্বাস্থ্যকর। এর গন্ধ মন ভাল করে তুলতে পারে। উদ্বেগ, চাপ কমাতে ক্যামোমাইলের গন্ধ বিশেষ সহায়ক।

জুঁই- গরমের দিনে ফোটে এই ফুল। যেখানে গাছ থাকে, তার বেশ খানিক দূর থেকেই এর মিষ্টি গন্ধ টের পাওয়া যায়। সাদা ফুলটি প্রায় সকলেই পছন্দ করেন। বাড়িতে যদি জুঁইয়ের গাছ থাকে, তা হলে টাটকা ফুলের মিষ্টি সুবাস এমনি মিলবে। না-হলে ঘরের মধ্যে একটি পাত্রে জল নিয়ে তাতে জুঁই ফুল ছড়িয়ে রাখলেও ঘর ভরে যায়। ক্লান্ত শরীরে ঘরে ফিরলে সেই গন্ধ নিমেষে মন ভাল করে দেয়।

গোলাপ- এর রূপ-গন্ধ নিয়ে আলাদা কিছু বলার অপেক্ষা থাকে না। কবিতা থেকে গান, প্রেম সর্বত্রই এই ফুল। অ্যারোমাথেরাপিতে এই ফুলের ব্যবহার হয় মানসিক চাপ ও উদ্বেগ কমাতে ও মন ফুরফুরে রাখতে।

প্যাশন ফ্লাওয়ার- এই ফুলের গন্ধেও এমন কিছু আছে, যা মনকে অশান্ত মনকে শান্ত করে তুলতে সাহায্য করে। উদ্বেগ কমায়।

লেমন বাম- পুদিনা পরিবারের অন্তর্ভুক্ত এই গাছ। মনকে শান্ত করতে এর গন্ধও সহায়ক। এর পাতা হাতে ঘষলে সুন্দর গন্ধ বেরোয়। এর গন্ধই মনের উপর প্রভাব ফেলে। এ ছাড়াও এই পাতার গুণ অনেক।

ভ্যালেরিয়ান- এর শিকড় অনিদ্রা, উদ্বেগ কমাতে দীর্ঘদিন ধরে ব্যবহার হয়ে আসছে। চায়ের মাধ্যেও এটি সেবন করা যায়।

পেপারমিন্ট- এই পাতারও বেশ জোরালো সুন্দর গন্ধ আছে। মনকে তরতাজা করার ক্ষমতা রাখে সেই গন্ধ। মানসিক চাপ কমাতেও সাহায্য করে।

আরও পড়ুন
Advertisement