Sleeping

Sleeping Tips: ঘুমনোর অভ্যাসে বদল আনলেই শরীর থাকবে সুস্থ

বাঁ পাশ ফিরে ঘুমলে হৃদ্‌যন্ত্রে রক্ত সঞ্চালন ভাল হয়, ফলে শরীর সুস্থ থাকে। শুধু তাই নয়, রক্তবাহিকাগুলির কার্যকারিতাও বেড়ে যায়।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২২ ১৬:৪৭
বাঁ দিকে ফিরে ঘুমনোর অভ্যাস স্বাস্থ্যকর।

বাঁ দিকে ফিরে ঘুমনোর অভ্যাস স্বাস্থ্যকর। ছবি: সংগৃহীত

সুস্বাস্থ্য পেতে পর্যাপ্ত ঘুমের প্রয়োজন। তবে শোয়ার ধরন একেক জনের একেক রকম। কেউ বাঁ দিকে ফিরে ঘুমতে স্বচ্ছন্দ বোধ করেন, কেউ আবার ডান দিকে ফিরে, কারও আবার চিৎ হয়ে ঘুমনোর অভ্যাস। অনেকেই আবার শোয়ার সময়ে গোটা খাটে পাক খেতে থাকেন!

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, বাঁ দিকে ফিরে ঘুমনোর অভ্যাস স্বাস্থ্যকর! কেন এমনটা বলা হয় জানেন কি?

Advertisement

১) অগ্নাশয় এবং পাকস্থলী শরীরের বাঁ দিকে থাকে। বাঁ পাশ ফিরে ঘুমলে অগ্নাশয় দ্বারা ক্ষরিত হজমে সাহায্যকারী হরমোনের মাত্রা বেড়ে যায়। ফলে হজম ভাল হয়। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলেও এই পদ্ধতিতে ঘুমলে উপকার পাবেন। আয়ুর্বেদ শাস্ত্র অনুযায়ী, খাওয়ার পর বাঁ দিক ফিরে মিনিট দশেকের ঘুম দিলেই আপনার পাচনক্রিয়া ভাল হয় এবং কাজ করার শক্তিও বেড়ে যায়।

২) বাঁ পাশ ফিরে ঘুমোলে হৃদ্‌যন্ত্রে রক্ত সঞ্চালন ভাল হয়, ফলে শরীর সুস্থ থাকে। শুধু তাই নয়, রক্তবাহিকাগুলির কার্যকারিতাও বেড়ে যায়। শরীর থেকে টক্সিন পদার্থগুলি বেরিয়ে আসে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩) অন্তঃসত্ত্বা অবস্থায় বাঁ দিকে ফিরে ঘুমনো বেশ উপকারী। এর ফলে জরায়ুর উপর কোনও চাপ পড়ে না এবং রক্ত চলাচলও স্বাভাবিক থাকে। এই অবস্থানে ঘুমলে পিঠের ব্যথায়ও আরাম পাওয়া যায়।

৪) যাঁদের ওবস্ট্রাক্টিভ স্লিপ অ্যাপনিয়ার মতো জটিল অসুখ রয়েছে, তাঁদের ক্ষেত্রেও নাক ডাকা একটি প্রধান উপসর্গ। এই রোগ থাকলে হৃদ্‌রোগে ঝুঁকি বাড়ে এমনকি, ডায়াবিটিসের সমস্যাও তৈরি হতে পারে। বাঁ পাশ ফিরে শুলে এই রোগের আশঙ্কা কমবে।

৫) বাঁ দিকে ফিরে শুলে মস্তিষ্কের কার্যকারিতা বাড়ে। এই ভাবে শুলে অ্যালজাইমার্স রোগের ঝুঁকিও কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement