Skin Problems

মোবাইল কিংবা ল্যাপটপে টানা কত ক্ষণ চোখ রাখছেন, ত্বকের সমস্যা দেখে তা বলে দেওয়া যায়

ত্বকের চিকিৎসকেরা বলছেন, শুধু মোবাইল নয়, কম্পিউটার কিংবা ল্যাপটপের মতো যে কোনও ডি়জিট্যাল যন্ত্রই ত্বকের ক্ষতি করতে পারে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ২০:৪৮
Skin condition can reveal how much screen you watch

ছবি: সংগৃহীত।

ঘড়ি ধরে না হলেও ঘুমোতে যাওয়ার আগে প্রতি দিনই ত্বকচর্চা করেন। দিনের বেলা বাইরে বেরোনোর আগে সানস্ক্রিন মাখতেও ভোলেন না। তা সত্ত্বেও দিনে দিনে ত্বক কেমন যেন নিষ্প্রাণ হয়ে যাচ্ছে। সূর্যের অতিবেগনি রশ্মি যে ত্বকের ক্ষতি করে তা তো সকলেই জানেন। কিন্তু তার চেয়েও বেশি ক্ষতিকর হল হাতে রাখা মুঠোফোনটি। ত্বকের চিকিৎসকেরা বলছেন, শুধু মোবাইল নয়, কম্পিউটার কিংবা ল্যাপটপের মতো যে কোনও ডি়জিট্যাল যন্ত্রই ত্বকের ক্ষতি করতে পারে। কারণ, এই ধরনের ডিভাইজ় বা যন্ত্র থেকে এক প্রকার ‘ব্লু লাইট’ বিচ্ছুরিত হয়। যা ত্বকের নিজস্ব প্রোটিন বা কোলাজেন এবং ফাইবার নষ্ট করে। এবং ‘মেলানিন’ উৎপাদন বাড়িয়ে তোলে। যার ফলে ত্বকে নানা রকম সমস্যা দেখা দিতে পারে।

Advertisement

দীর্ঘ ক্ষণ ডিজিট্যাল পর্দায় চোখ রাখলে ত্বকে কেমন প্রভাব পড়ে?

টানা চার ঘণ্টা বা তার বেশি সময় মোবাইল বা ল্যাপটপের পর্দায় চোখ রাখলে ‘মেলানিন’ ক্ষরণের পরিমাণ বেড়ে যায়। ফলে অল্প বয়সেই ত্বকে জৌলুসহীন হয়ে পড়ে। মুখে মেচেতার মতো কালচে দাগছোপ দেখা যায়। চোখের তলায় কালি বা বলিরেখা পড়ার লক্ষণ বয়সজনিত হতে পারে। চার ঘণ্টা বা তার বেশি সময় ডিজিটাল ডিভাইজ়ের সঙ্গে কাটালে এই ধরনের সমস্যা যে কোনও বয়সেই প্রকট হয়ে উঠতে পারে।

এই ধরনের সমস্যা থেকে মুক্তির উপায় কী?

অল্প বয়সে ত্বক বুড়িয়ে যাওয়ার সমস্যা আটকাতে ‘স্ক্রিনটাইম’ বা মোবাইল, ল্যাপটপের ব্যবহার কমাতে হবে। এ ছাড়া ভিটামিন সি, ই-যুক্ত লোশন বা সিরাম ব্যবহার করলেও এই ধরনের সমস্যা থেকে রেহাই মিলতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement