Pancreatic Cancer

অগ্ন্যাশয়ের ক্যানসারে ভুগছেন না তো? কোন ৩ লক্ষণ দেখে সাবধান হবেন?

অগ্ন্যাশয়ের ক্যানসার সহজে ধরা যায় না। ফলে এই রোগ দ্রুত নির্ণয় করাও কঠিন। তবে এই ধরনের ক্যানসারের লক্ষণগুলি জেনে রাখা জরুরি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৪ ১৮:১৪
অগ্ন্যাশয়ের ক্যানসারের লক্ষণগুলি জেনে রাখা জরুরি।

অগ্ন্যাশয়ের ক্যানসারের লক্ষণগুলি জেনে রাখা জরুরি। ছবি: সংগৃহীত।

ক্যানসার নিয়ে সচেতনতা আগের চেয়ে বেড়েছে। তা সত্ত্বেও ক্যানসারের মতো মারণরোগ ছড়িয়ে পড়ছে দ্রুত। সমীক্ষা জানাচ্ছে, অগ্ন্যাশয়ের ক্যানসার ইদানীং বাড়াবাড়ি আকার ধারণ করেছে। ডায়াবিটিস, অতিরিক্ত ওজন, ধূমপানের প্রবণতা এই ধরনের ক্যানসার ডেকে আনে। চিকিৎসকদের মতে, অগ্ন্যাশয়ের ক্যানসার সহজে ধরা যায় না। ফলে এই রোগ দ্রুত নির্ণয় করাও কঠিন। তবে এই ধরনের ক্যানসারের লক্ষণগুলি জেনে রাখা জরুরি। তা হলে লক্ষণগুলি দেখেও অন্তত চিকিৎসা শুরু করা যেতে পারে। না হলে অনেকটাই দেরি হয়ে যাবে। যে কোনও ক্যানসার প্রাথমিক পর্যায় ধরা পড়লে ভাল। তা হলে ক্যানসার ছড়িয়ে পড়ার ঝুঁকি কম থাকে।

Advertisement

১) বার বার জন্ডিস হওয়া অগ্ন্যাশয়ের ক্যানসারের দিকে ইঙ্গিত করে। কারণ এই ধরনের ক্যানসারে আক্রান্ত হলে প্রাথমিক পর্যায়ে জন্ডিসে আক্রান্ত হন অনেকেই। তাই জন্ডিস হলে বাড়তি সাবধানতা অবলম্বন করতে হবে। দীর্ঘ দিন ধরে জ্বর, ক্লান্তিও অগ্ন্যাশয়ের ক্যানসারের লক্ষণ হতে পারে।

২) পেটে যন্ত্রণা অগ্ন্যাশয়ের ক্যানসারের অন্যতম লক্ষণ। কোনও কারণ ছা়ড়াই যদি পেটে ব্যথা, যন্ত্রণা হতে থাকে তা হলে বিষয়টিতে নজর দেওয়া জরুরি।

৩) বদহজমের সমস্যা হওয়া অস্বাভাবিক কিছু নয়। তবে ঘন ঘন হতে থাকলে তা চিন্তার কারণ হয়ে উঠতে পারে। ওষুধ খেয়ে কিংবা সময়ে খাবার খাওয়ার পরেও যদি হজমের গোলমাল না কমে তা হলে বিষয়টির প্রতি বাড়তি নজর দিন। হতেই পারে আপনি অগ্ন্যাশয়ের ক্যানসারে ভুগছেন।

আরও পড়ুন
Advertisement