Durga Puja 2023

ঠাকুর দেখার ফাঁকে রাস্তার ধারের দোকান থেকে রোল, চাউমিন খাওয়ার আগে মাথায় রাখুন কিছু বিষয়

পুজোয় রেস্তরাঁগুলিতে উপচে পড়া ভিড় দেখে অনেকেই যেতে চান না। তবে রাস্তার ধারের অস্থায়ী দোকানগুলি থেকে খাবার খাওয়ার আগে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৩ ১৮:০৬
symbolic image.

রাস্তায় রোল, ছবি: সংগৃহীত।

মহালয়ার পর থেকেই শুরু হয়ে গিয়েছে ঠাকুর দেখা। পায়ে হেঁটে ঠাকুর দেখার মজাই আলাদা। মনের মতো সেজেগুজে প্রিয়জনের হাত ধরে প্যান্ডেলে ঘোরার অনুভূতির সঙ্গে কোনও কিছুরই তুলনা চলে না। হেঁটে ঠাকুর দেখার ফাঁকে মাঝেমাঝেই পেটের মধ্যে ডন মারে ছুঁচোয়। রেস্তরাঁগুলিতে উপচে পড়া ভিড় দেখে অনেকেই যেতে চান না। অগত্যা পেট ভরাতে ভরসা রাখতে হয় রাস্তার ধারের রোল, চাউমিন, মোগলাইয়ের উপর। তবে রাস্তার ধারের অস্থায়ী দোকানগুলি থেকে খাবার খাওয়ার আগে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি।

Advertisement

১) সব সময় জনপ্রিয়তার নিরিখে এগিয়ে যাওয়া দোকান থেকেই খাবার কিনুন। পরিচিত দোকান হলে খাবারের মান নিয়ে চিন্তা করার দরকার পড়ে না। অন্য দিকে, চাহিদা বেশি থাকায় এরা পুরনো খাবার পরিবেশন করার সুযোগ পায় না।

২) রাস্তার খাবারের দোকান পাঁচতারা রেস্তঁরার মতো সাজানোগোছানো হবে এমন আশা করাই বৃথা। তবু তার মধ্যে থেকে বেছে নিন তুলনামূলক পরিচ্ছন্ন দোকানটি। অনেক দোকানে রাঁধুনিরা টুপি ও দস্তানা পরে রান্না করেন। চেষ্টা করুন সে সব দোকান থেকেই খাবার কেনার।

৩) ঠাকুর দেখতে বেরিয়ে ব্যাগে যেন একটি স্যানিটাইজারের বোতল থাকেই। রাস্তার পাশের দোকানে খেতে গেলে আপনার সবচেয়ে বড় সঙ্গী হওয়া উচিত স্যানিটাইজার। খাবার খাওয়ার আগে স্যানিটাইজার ভাল করে হাতে মেখে নিতে ভুলবেন না।

৪) প্রচন্ড খিদে পেয়ে গেলেও ঠান্ডা খাবার খাবেন না। সদ্য রান্না হওয়া গরম খাবার খাওয়ার চেষ্টা করুন। আগুনের তাপে অনেক রোগের জীবাণু ধ্বংস হয়ে যায়। অন্য দিকে, আগে তৈরি করে রাখা খাবার কতটা তাজা সেই বিষয়ে সন্দেহের অবকাশ থেকে যায়। ঠাকুর দেখতে বেরিয়ে একেবারেই এড়িয়ে চলুন কাটা ফল।

আরও পড়ুন
Advertisement