Cannabis

গাঁজা খেলে অস্ত্রোপচারের ব্যথা থেকে মুক্তি পেতে বেশি সময় লাগে, জানাচ্ছে সমীক্ষা

চিকিৎসকরা জানাচ্ছেন, যাঁরা গাঁজা খান, অস্ত্রোপচার হলে প্রবল শারীরিক ব্যথার সম্মুখীন হতে পারেন।

Advertisement
সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২২ ১৬:১৭
যাঁরা গাঁজা খেয়ে থাকেন, অস্ত্রোপচার হলে প্রবল শারীরিক ব্যথার সম্মুখীন হতে পারেন।

যাঁরা গাঁজা খেয়ে থাকেন, অস্ত্রোপচার হলে প্রবল শারীরিক ব্যথার সম্মুখীন হতে পারেন। ছবি: সংগৃহীত

সাম্প্রতিকতম একটি গবেষণা জানাচ্ছে, যাঁরা নিয়মিত গাঁজা খান, কোনও অস্ত্রোপচারের পরে তাঁরা বেশি ব্যথা অনুভব করেন। আমেরিকায় গাঁজা দীর্ঘস্থায়ী ব্যথার ওষুধ হিসাবে ব্যবহ়ৃত হয়ে থাকে। তবে চিকিৎসকরা জানাচ্ছেন, যাঁরা গাঁজা খেয়ে থাকেন, অস্ত্রোপচার হলে প্রবল শারীরিক ব্যথার সম্মুখীন হতে পারেন।

সম্প্রতি আমেরিকার একটি হাসপাতালে এই বিষয়টি নিয়ে একটি সমীক্ষা করা হয়েছিল। বিভিন্ন কারণে অস্ত্রোপচার হয়েছে, এমন প্রায় ৩৪,০০০ রোগী এই সমীক্ষায় অংশগ্রহণ করেছিলেন। জানা গিয়েছে, তাঁদের মধ্যে ১৬৭৯ জন নিয়মিত গাঁজা খেতেন। প্রত্যেকেই অস্ত্রোপচারের দিন পর্যন্ত ব্যথায় ভুগেছেন। অস্ত্রোপচারের পর ২৪ ঘণ্টার মধ্যে অসহনীয় যন্ত্রণার কবলে পড়েছিলেন তাঁরা। তবে শুধু গাঁজা নয়, ধূমপান করলেও অস্ত্রোপচার পরবর্তী সময়ে নানা সমস্যা দেখা দিয়েছে। অস্ত্রোপচারের আগে ‘অ্যানেস্থেশিয়া’ হলে অবশ্য এমনটা না-ও হতে পারে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

Advertisement

আমেরিকার ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন-এর তথ্য অনুসারে, অতিরিক্ত মাদক সেবনের কারণে গত বছর আমেরিকায় মৃত্যু হয়েছে প্রায় এক লক্ষেরও বেশি মানুষের। গবেষকরা বলছেন, কোভিড স্ফীতির বাড়াবাড়ি পর্যায়ে এই ধরনের নেশার সামগ্রীর ব্যবহার বন্ধ ছিল। করোনা পরিস্থিতি খানিক স্থিতিশীল হতেই, ফের বৃদ্ধি পাচ্ছে এই ধরনের সামগ্রীর ব্যবহার।

আরও পড়ুন
Advertisement