pudding for Weight Loss

রোগা হওয়ার জন্য মিষ্টি খাওয়া ছাড়তে হবে না, আম-চিয়ার পুডিং খেলে দু’দিকই রক্ষা হবে

সব সময় রসে টইটুম্বর দোকানের কেনা মিষ্টি খেতে হবে, তার তো কোনও মানে নেই। এই আমের মরসুমে আম আর চিয়া বীজ দিয়ে বানিয়ে নিতে পারেন মনপসন্দ মিষ্টি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৪ ১৫:২৬
আম এবং চিয়ার পুডিং।

আম এবং চিয়ার পুডিং। ছবি: সংগৃহীত।

রোগা হতে হবে মানেই মিষ্টি খাওয়া বন্ধ। চায়ে চিনি খাওয়া থেকে সুখবরে মিষ্টি মুখ— সব কিছুতেই দাঁড়ি পড়ে যায় ওজন কমানোর পর্বে। কিন্তু মন মানতে চায় না। মিষ্টির জন্য আনচান করে ওঠে। মাঝেমাঝেই হাত চলে যায় মিষ্টির বাক্সের দিকে। নিজের হাতেই ভাঙতে হয় রোগা হওয়ার কঠোর নিয়ম। ওজন কমানোর জন্য মিষ্টি থেকে দূরে থাকা জরুরি। তাই বলে মিষ্টির সঙ্গে সম্পর্ক ছিন্ন করার দরকার নেই। সব সময় রসে টইটুম্বর দোকানের কেনা মিষ্টি খেতে হবে, তার তো কোনও মানে নেই। এই আমের মরসুমে আম আর চিয়া বীজ দিয়ে বানিয়ে নিতে পারেন মনপসন্দ মিষ্টি।

Advertisement

প্রথমে আমের খোসা ছাড়িয়ে টুকরো করে কেটে নিন। তার পর একটি পাত্রে চিয়া বীজ, আমের টুকরো আর নারকেলের দুধ একসঙ্গে মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণে মধু দিতে পারেন। মধু না থাকলে বিকল্প হতে পারে ম্যাপল সিরাপ। তার পর ১০-১৫ মিনিট ঢাকা দিয়ে রেখে দিন। কিছু ক্ষণ পর ফ্রিজে তুলে রাখুন। ঘণ্টা দুয়েক বাদে বার করে খেতে পারেন। এর স্বাদ অন্য যেকোনও মিষ্টিকে গোল দেবে। মূলত এটি পুডিং। এই মিষ্টি খেয়েও কী ভাবে নিয়ন্ত্রণে থাকে ওজন?

চিয়া বীজ হল এই পুডিং-এর অন্যতম উপকরণ। চিয়াতে রয়েছে ফাইবার, প্রোটিন, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের মতো উপাদান। ওজন কমাতে এই উপাদানগুলির জুড়ি মেলা ভার। অন্য দিকে আমে রয়েছে ফসফেরস, ভিটামিন এ, সি, ই, ফোলেট, অ্যান্টি-অক্সিড্যান্ট— প্রতিটি উপাদান শরীরের বাড়তি ওজন ঝরাতে সাহায্য করে। এই পুডিং-এ ক্যালোরির পরিমাণও অনেক কম। ক্যালোরি কম থাকায় ওজন বেড়ে যাওয়ারও ঝুঁকি নেই। তা ছাড়া এই মিষ্টিতে স্বাস্থ্যকর উপাদানের পরিমাণ এত বেশি যে, পরিমাণে বেশি খেলেও সমস্যা হওয়ার কথা নয়।

আরও পড়ুন
Advertisement