Worst Breakfast

সকালে কোন ৫ খাবার খেলে রোগবালাই পিছু ছাড়বে না, জানাচ্ছেন মাধুরীর স্বামী চিকিৎসক শ্রীরাম নেনে

কিছু খাবার সকালে খাওয়ার জন্য আদর্শ, তেমনই কিছু আবার দিনের শুরুতে না খাওয়াই শ্রেয়। সকালে কোন খাবারগুলি খাওয়া বিপজ্জনক, তার একটি তালিকা দিয়েছেন শ্রীরাম। রইল সেই তালিকা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৪ ১৫:০৭
মাধুরীর স্বামী চিকিৎসক শ্রীরাম দিলেন সুস্থ থাকার দাওয়াই।

মাধুরীর স্বামী চিকিৎসক শ্রীরাম দিলেন সুস্থ থাকার দাওয়াই। ছবি: সংগৃহীত।

রাতভর খালি থাকে পেট। তাই দিনের শুরুতে ভারী খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন পুষ্টিবিদ এবং চিকিৎসকেরা। তবে বলিউড অভিনেত্রী মাধুরী দীক্ষিতের স্বামী চিকিৎসক শ্রীরাম নেনে জানাচ্ছেন, শুধু ভারী খাবার খেলেই হবে না। খাবার বাছতে হবে বুঝেশুনে। সকালের জলখাবারে কী থাকছে, তার উপর নির্ভর করছে শরীরের ভাবগতিক কেমন থাকবে। কিছু খাবার সকালে খাওয়ার জন্য আদর্শ, তেমনই কিছু আবার দিনের শুরুতে না খাওয়াই শ্রেয়। সকালে কোন খাবারগুলি খাওয়া বিপজ্জনক, তার একটি তালিকা দিয়েছেন শ্রীরাম। রইল সেই তালিকা।

Advertisement

পাউরুটি

টোস্ট, স্যান্ডউইচ কিংবা জ্যাম মাখানো পাউরুটি জলখাবারে থাকে অনেক বাড়িতেই। তবে শ্রীরামের মতে, সকালে পাউরুটি খাওয়া একেবারেই স্বাস্থ্যকর নয়। পাউরুটি হল প্রক্রিয়াজাত খাবার। সাদা পাউরুটিতে অল্প কার্বোহাইড্রেট এবং চিনি থাকে। রক্তে শর্করা বাড়তে পারে পাউরুটি খেলে।

সিরিয়াল

অফিস বেরোনোর তা়ড়াহুড়োয় দুধের সঙ্গে সিরিয়াল খেয়ে নেওয়া সবচেয়ে সুবিধার বলে মনে হয় অনেকেরই। কিন্তু শ্রীরামের মতে, বানানোর ঝক্কি না থাকলেও রোজ সকালে সিরিয়াল খাওয়া উচিত হবে না। বাড়তি চিনি মেশানো থাকে। ফলে ওজন বেড়ে যাওয়ার ভয় থাকে।

ফলের রস

গোটা ফলের চেয়ে অনেকেই সকালের দিকে ফলের রস খেতে পছন্দ করেন। বাড়িতেই যদি ফলের রস বানিয়ে নিতে পারেন, তা হলে ঠিক আছে। বাজার থেকে কেনা ফলের রস শরীরের জন্য ভাল নয়। জানাচ্ছেন চিকিৎসক শ্রীরাম। দোকানের ফলের রসে আলাদা করে চিনি মেশানো থাকে, যা লিভারের ক্ষতি করে।

প্রক্রিয়াজাত মাংস

হ্যাম, সসেজ, বেকন সহযোগে সাহেবি জলখাবার খেতে মন্দ লাগে না। তবে এই ধরনের খাবার যে অচিরেই শরীরের পক্ষে অভিশাপ হয়ে আসতে পারে, তা অনেকেরই ধারণা নেই। ক্যানসারের ঝুঁকি তো বাড়েই, হার্টের সমস্যাও দেখা দিতে পারে এই প্রক্রিয়াজাত খাবারগুলি খেলে। তাই সকালে মাংস খেতে হলে, টাটকা জিনিস খাওয়া শ্রেয়।

ইয়োগার্ট

ওজন কমাবেন বলে সকালে শুধু দোকান থেকে কেনা ইয়োগার্ট খান? এতে ওজন কমবে তো না-ই, উল্টে বেড়ে যাবে। ইয়োগার্টে বাড়তি চিনি থাকে, সঙ্গে ফ্যাটের পরিমাণও বেশি। তাই ওজন কমবে ভেবে ইয়োগার্ট খাওয়ার সিদ্ধান্ত ভুল বলে জানাচ্ছেন শ্রীরাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement