Coffee Side Effects

রাতে ঘুম আসে না, সাধারণ খাবার খেলেও হজমের গোলামাল হয়! এই সবের নেপথ্যে কফি নেই তো?

কফিতে থাকা ক্যাফিন খুব সাময়িক ভাবে শক্তির জোগান দিতে পারে। ক্লান্তি কাটানোর দাওয়াই হিসাবে এই পানীয় বেশ কাজের।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ১৯:৫৯
Is your coffee making you sick

যত নষ্টের গোড়া কফি? ছবি: সংগৃহীত।

সকালে ঘুম থেকে উঠে কফি খেলে বেশ তরতাজা লাগে। কফিতে থাকা ক্যাফিন খুব সাময়িক ভাবে শক্তির জোগান দিতে পারে। ক্লান্তি কাটানোর দাওয়াই হিসাবে এই পানীয় বেশ কাজের। তবে অতিরিক্ত ক্যাফিন কিন্তু শরীরের জন্য খারাপ। সকালে খালি পেটে কফি খেলে ডিহাইড্রেশনের মাত্রা বেড়ে যেতে পারে। বাইরের খাবার খাওয়া বন্ধ করেও দীর্ঘ দিন ধরে পেটের সমস্যায় ভুগছেন। তার পিছনেও কিন্তু কফির ভূমিকা থাকতে পারে। কফি খেলে আর কী কী সমস্যা হয়?

Advertisement

১) অতিরিক্ত কফি খেলে ঘুমের স্বাভাবিক চক্র নষ্ট হয়। এই সমস্যার মূলে ক্যাফিনের হাত রয়েছে। অল্প পরিমাণে ক্যাফিন খেলে সমস্যা হওয়ার কথা নয়। কিন্তু অতিরিক্ত ক্যাফিন কর্টিসল হরমোনের ক্ষরণ বাড়িয়ে তোলে। কফির গন্ধে মন ভাল হওয়ার বদলে উল্টে চাপ বেড়ে যায়।

২) অতিরিক্ত ক্যাফিন সাময়িক ভাবে হার্ট রেট এবং রক্তচাপ বাড়িয়ে দেয়। তাই যাঁদের উচ্চ রক্তচাপ বা অনিয়ন্ত্রিত হৃৎস্পন্দনের সমস্যা রয়েছে। শারীরিক জটিলতা না চাইলে বেশি কফি না খাওয়াই ভাল।

৩) ক্যাফিন অম্ল প্রকৃতির। বেশি খেলে গ্যাস্ট্রিক অ্যাসিডের উৎপাদন বে়ড়ে যায়। যার ফলে অ্যাসিড রিফ্লাক্স, গলা-বুক জ্বালা কিংবা ইরিটেবল বাওয়েলের মতো পেটেক সমস্যা বেড়ে যেতে পারে। যাঁদের এই ধরনের পেটের সমস্যা রয়েছে, তাঁদের ক্ষেত্রে বাড়াবাড়ি হওয়াও অস্বাভাবিক নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement