Curd for Lowering BP

হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে পারে টক দই, কী ভাবে খেলে হবে উপকার?

প্রতি বছর বিশ্ব জুড়ে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ মারা যান হার্ট অ্যাটাকে। আর হৃদ্‌রোগের অন্যতম কারণ হল উচ্চ রক্তচাপ। অথচ এই অসু‌খ ঠেকাতে হাতের কাছেই রয়েছে সমাধান।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৩ ১২:৩৯
Symbolic Image.

নিয়মিত টক দই খেলেই নিয়ন্ত্রণে থাকতে পারে উচ্চ রক্তচাপের সমস্যা। ছবি: সংগৃহীত।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে প্রতি দিন নিয়ম করে কাঁড়ি কাঁড়ি ওষুধ খেতে হয় অনেককেই। রক্তে সোডিয়ামের মাত্রা বেড়ে গেলে রক্তচাপেও হেরফের হয়। এই অসুখকে বাগে আনতে রোজের রান্নায় হাত টেনেই নুন দিচ্ছেন। পাঁঠার মাংসের থেকেও দূরে থাকছেন। কিন্তু এত কিছু করার পরেও রক্তচাপ কিছুতেই নিয়ন্ত্রণে থাকছে না। পুষ্টিবিদদের মতে বলছেন, হৃদ্‌যন্ত্র ভাল রাখতে কাঁচা নুন না খেলেও নিজেদের অজান্তেই এমন কিছু খাবার খেয়ে ফেলছেন, যা অজান্তেই রক্তে সোডিয়ামের মাত্রা বাড়িয়ে তুলছে। প্রতি বছর বিশ্ব জুড়ে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ মারা যান হৃদ্‌যন্ত্রের সমস্যায়। আর হৃদ্‌রোগের অন্যতম কারণ হল উচ্চ রক্তচাপ। অথচ এই অসু‌খ ঠেকাতে হাতের কাছেই রয়েছে সমাধান।

Advertisement
Symbolic Image.

দই খেতে হবে নুন, চিনি ছাড়া। ছবি: সংগৃহীত।

নিয়মিত টক দই খেলেই নিয়ন্ত্রণে থাকতে পারে উচ্চ রক্তচপের সমস্যা। পরিসংখ্যান বলছে, গোটা বিশ্বে প্রায় ১০০ কোটিরও বেশি মানুষ উচ্চ রক্তচাপজনিত সমস্যায় আক্রান্ত। উচ্চ রক্তচাপ বাড়িয়ে দেয় স্ট্রোক ও হৃদ্‌রোগের ঝুঁকি।

দইয়ে ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম ও পটাশিয়ামে সমৃদ্ধ। এই মৌলগুলি রক্তচাপ নিয়ন্ত্রণে অত্যন্ত গুরুত্বপূর্ণ। পাশাপাশি, দইয়ে থাকে উপকারী ব্যাকটিরিয়া, যা প্রোটিন পরিপাকে সাহায্য করে। এর ফলে পরোক্ষ ভাবে নিয়ন্ত্রণে থাকে উচ্চ রক্তচাপ।

কী ভাবে খেলে উপকার পাবেন?

সারা দিনে এক থেকে দু’বাটি টক দই খাওয়া যেতে পারে। উচ্চ রক্তচাপের রোগীরা গ্রিক ইওগার্ট, জল ঝরানো দইও খেতে পারেন। তবে দই দিয়ে বানানো লস্যি কিংবা ঘোল খেলে কোনও উপকার পাবেন না। দই খেতে হবে নুন, চিনি ছাড়া। স্বাদ বাড়াতে গোলমরিচের গুঁড়ো ব্যবহার করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement