Joint Pain Relief

গাঁটের যন্ত্রণার কারণে ভোগান্তি বেড়েছে? ব্যথা কমাতে ভরসা রাখতে পারেন আয়ুর্বেদের টোটকায়

হাঁটুর ব্যথা বা গাঁটের সমস্যা এখন আর বয়সের গণ্ডিতে আটকে নেই। যে কোনও বয়সেই হানা দিতে পারে এই সমস্যা। এই সমস্যা থেকে রেহাই পেতে মুঠো মুঠো ওষুধের উপর নির্ভরশীল হয়ে পড়ার আগে জেনে নিন কী ভাবে আয়ুর্বেদিক উপায় এই সমস্যার সমাধান সম্ভব।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ১৫:১৩
গাঁটের যন্ত্রণা থেকে মুক্তি পেতে ভরসা রাখতে পারেন আয়ুর্বেদিক টোটকায়।

গাঁটের যন্ত্রণা থেকে মুক্তি পেতে ভরসা রাখতে পারেন আয়ুর্বেদিক টোটকায়। ছবি: শাটারস্টক।

হাঁটুর ব্যথা বা গাঁটের সমস্যা এখন আর বয়সের গণ্ডিতে আটকে নেই। যে কোনও বয়সেই হানা দিতে পারে এই সমস্যা। শরীরে পর্যাপ্ত ক্যালশিয়ামের অভাব, অনিয়মিত খাওয়াদাওয়া, অস্বাস্থ্যকর জীবনযাপন, নিয়মিত শরীরচর্চার অভাব মূলত গাঁটের ব্যথার অন্যতম কারণ। সকালে উঠে অনেকেরই মাটিতে পা ফেলতে কষ্ট হয়। বিশেষ করে বাড়ির বয়স্ক সদস্যদের দেখা যায় যে বসলে আর উঠতে পারছেন না। হাঁটুর ব্যথায় বেশি ক্ষণ এক জায়গায় দাঁড়িয়ে থাকতে পারছেন না। এই সমস্যা থেকে রেহাই পেতে মুঠো মুঠো ওষুধের উপর নির্ভরশীল হয়ে পড়ার আগে জেনে নিন কী ভাবে আয়ুর্বেদিক উপায় এই সমস্যার সমাধান সম্ভব।

Advertisement

১) গাঁটের ব্যথা থাকলে অত্যধিক মাত্রায় টক জাতীয় খাবাব এড়িয়ে চলুন। খাবারে নুনের পরিমাণের উপরেও নিয়ন্ত্রণ রাখুন। ভাজাভুজি এবং প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলুন।

২) খাবারে নিয়ন্ত্রিত মাত্রায় দেশি ঘি ব্যবহার করুন। অলিভ অয়েলেও রান্না করতে পারেন, এতে উপকার পাবেন। সাদা তিল গাঁটের ব্যথা দূর করতে দারুণ উপকারী। রান্নায় তিল বেটে ব্যবহার করতে পারেন। স্বাদও বাড়বে আর ব্যথাও কমবে। এ ছাড়া স্যালাডেও তিল ব্যবহার করা যেতে পারে।

৩) অলিভ অয়েলের সঙ্গে সৈন্ধব নুন মিশিয়ে ব্যথার জায়গায় মালিশ করতে পারেন। অলিভ অয়েল অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর। নুনে প্রচুর মাত্রায় ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ক্যালশিয়াম, কপার ও জিঙ্ক থাকে। এই দুই উপাদান সহজেই ব্যথা কমাতে সাহায্য করে। এ ছাড়াও সর্ষের তেল এবং ক্যাস্টর অয়েল ব্যথা কমাতে দারুণ উপকারী।

৪) ঈষদুষ্ণ জলে নুন মিশিয়ে তার মধ্যে ১০ থেকে ১৫ মিনিট হাঁটু ডুবিয়ে রাখুন। হট ওয়াটার ব্যাগও ব্যবহার করতে পারেন। ব্যথা কমাতে দিনে দুই থেকে তিন বার এই টোটকা মেনে চলুন।

৫) দু’কাপ দুধের সঙ্গে এক চামচ বাদাম, আখরোটের গুঁড়ো ও সামান্য মাত্রায় হলুদের গুঁড়ো ভাল ভাবে মিশিয়ে বেশ কিছু ক্ষণ ফুটিয়ে নিন। মিশ্রণের পরিমাণ অর্ধেক হয়ে গেলে ঠান্ডা করে খেয়ে ফেলুন। নিয়মিত এই দুধ খেলে ব্যথায় আরাম পাবেন। এ ছাড়া আদা খেলে হাঁটুর ব্যথা অনেকটা কমে। এ ক্ষেত্রে আদা দেওয়া চা খেলেও উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement