Goodness Of Okra

ঢ্যাঁড়শ বশে রাখে ডায়াবিটিসের মাত্রা, কী ভাবে খেলে তবেই মিলবে সুফল?

চিকিৎসকরা জানিয়েছেন, ঢ্যাঁড়শ ডায়াবিটিস রোগীদের জন্য বেশ উপকারী। এই সব্জি খেলে রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণে থাকবে। কিন্তু কী ভাবে খেতে হবে তা জানেন কী?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২৩ ১৫:৪০
Image of Okra.

চিকিৎসকরা জানিয়েছেন, ঢ্যাঁড়শ ডায়াবিটিস রোগীদের জন্য বেশ উপকারী। ছবি: সংগৃহীত।

ডায়াবিটিস শরীরে বাসা বাঁধলে অনেক কিছু খাবার খাওয়া বন্ধ হয়ে যায়। মিষ্টি তো বটেই, সেই সঙ্গে পছন্দের এমন অনেক পদ আছে, যেগুলি থেকে দূরে থাকা ছাড়া আর কোনও উপায় থাকে না। রক্তে শর্করার মাত্রা বাড়লে চিকিৎসকরা সব্জি খাওয়ার উপরেই বেশি জোর দেন। তবে সব্জি মানেই সব নয়। যেগুলি খাওয়া যাবে, ঢ্যাঁড়শ তার মধ্যে অন্যতম। চিকিৎসকেরা জানিয়েছেন, ঢ্যাঁড়শ ডায়াবিটিস রোগীদের জন্য বেশ উপকারী। এই সব্জি খেলে রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণে থাকবে।

ঢ্যাঁড়শ ফাইবার, ভিটামিন বি৬ ও ফোলেটে ভরপুর। ভিটামিন বি ডায়াবেটিক স্নায়ুর নানা সমস্যা প্রতিহত করে। পাশাপাশি নিয়ন্ত্রণে রাখে হোমোসিস্টেইনের মাত্রা। এই উপাদানটি ডায়াবিটিস বৃদ্ধির অন্যতম কারণ। ঢ্যাঁড়শে দ্রবণীয় এবং অদ্রবণীয় দুই ধরনের ফাইবারই থাকে। ফাইবার পাচন প্রক্রিয়া ধীর করে। ফলে খাবার খাওয়ার পর ধীরে ধীরে রক্তে শর্করার পরিমাণ বাড়ে। তা ছাড়া ঢ্যাঁড়শে ক্যালোরির মাত্রাও বেশ কম। ফলে অনায়াসে খাওয়া যেতে পারে ঢ্যাঁড়শ।

Advertisement

তবে ঢ্যাঁড়শ খেলেই হবে না। ডায়াবিটিস রোগীদের যে হেতু সব ক্ষেত্রেই বেশ কিছু নিয়ম মেনে চলতে হয়, ফলে ঢ্যাঁড়শ খাওয়ার ক্ষেত্রেও মানতে হবে নিয়ম। কী ভাবে ঢ্যাঁড়শ খেলে সুফল পাবেন?

আগে ঢ্যাঁড়শ ভাল করে ধুয়ে নিন। প্রান্তগুলি কেটে বাদ দিয়ে দিন প্রথমে। এর লম্বালম্বি ভাবে চিরে ফেলুন ঢ্যাঁড়শগুলি। সারা রাত এই ভাবে ভিজিয়ে রাখুন। ঢ্যাঁড়শ ভেজানো জল খেলেই নিয়ন্ত্রণে থাকতে পারে ডায়াবিটিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement