Wisdom tooth pain

আক্কেল দাঁত তোলার পরেও ব্যথা? ওষুধ খাওয়ার দরকার নেই, জেনে নিন কী করবেন আর কী নয়

আক্কেল দাঁতের ব্যথা ভীষণ ভোগায়। দাঁত তোলার পরেও ব্য়থা হতে পারে। আর একবার ব্যথা শুরু হলে সহজে কমে না। জেনে নিন ঘরোয়া উপায়ে ব্যথা কমবে কী ভাবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২৪ ১৮:০৮
Home Remedies for Wisdom Tooth Pain Relief

আক্কেল দাঁত তোলার পরে এই ভুলগুলো ভুলেও করবেন না। ছবি: ফ্রিপিক।

দাঁতে ব্যথা বড় ভোগায়। যার ব্যথা হয় সেই বোঝে কষ্টটা। খাওয়াদাওয়া শিকেয় ওঠে, রাতে ঘুমের বারোটা বেজে যায়। দিনভর শুধু মাড়িতে চিনচিনে ব্যথা। টেনেটুনে দাঁত তুলে আসার পরে ব্যথা যেন কয়েক গুণ বেড়ে যায়। বিশেষ করে আক্কেল দাঁত তুললে বেশ কিছু দিন ভুগতেই হয়। ব্যথানাশক ওষুধ খেলে সাময়িক আরাম হয় ঠিকই, কিন্তু পাকাপাকি সমাধান পাওয়া যায় না। তাই ওষুধ না খেয়ে যদি ঘরোয়া উপায় ব্যথা কমানো যায় তা হলে কাজ হয় অনেক বেশি।

Advertisement

সাধারণত ১৮ বছরের পরেই আক্কেল দাঁত উঠতে দেখা যায় অনেকের। এই দাঁতের সমস্যা হল, মাড়ির তলা থেকে দাঁতটি ওঠে। ফলে মাড়ি ফেটে গিয়ে ব্যথা হয়। অনেক সময় ঠিক জায়গা থেকে এই দাঁত গজায় না। সোজা পথেও ওঠে না। মাড়ি থেকে বেঁকে গিয়ে আশপাশের অন্য দাঁতগুলোর উপর চাপ দেয়। ফলে প্রচণ্ড যন্ত্রণা হয়।

দাঁত তোলার পরেও ব্যথা?

কী কী করবেন?

হালকা গরম জলে নুন মিশিয়ে কুলকুচি করলে আরাম পাবেন। মাড়ির ব্যথাও কিছুটা কমবে।

ঠান্ডা ও গরম সেঁক দিয়ে দেখতে পারেন। প্রথম ২০ মিনিট বরফের প্যাক দিয়ে সেঁক দিন, পরের ২০ মিনিট গরম সেঁক দিন। এমন করে দেখুন। ব্যথার উপশম হবে খুব তাড়াতাড়ি।

ব্রাশ করা বন্ধ করবেন না। অনেকেই ভাবেন দাঁত তোলার পরে ব্রাশ করলে মাড়ি থেকে রক্ত বেরোতে পারে। চিকিৎসকের পরামর্শ নিয়ে ব্রাশ করুন অবশ্যই। এতে দাঁতের ফাঁকে ময়লা জমবে না, ব্যথাও কমবে ধীরে ধীরে।

কী কী করবেন না

খুব ঠান্ডা বা খুব গরম পানীয় এড়িয়ে চলুন।

স্ট্র দিয়ে পানীয় টানবেন না।

দাঁত তোলার ২৪ ঘণ্টার মধ্যে মদ্যপান করবেন না।

ঘষে ঘষে মুখ ধোবেন না। খুব চেপে দাঁত মাজবেন না। মাড়ির উপর যেন চাপ না পড়ে।

শক্ত খাবার কিছু দিন খাবেন না। বাইরের খাবার, বেশি ঠান্ডা খাবার, ঠান্ডা জল এড়িয়ে চলুন।

আরও পড়ুন
Advertisement