Snacks for Diabetic

সুস্বাদু খাবার মানেই চপ, শিঙাড়া নয়, ডায়াবেটিকদের জন্য রইল অন্য ৩ মুখরোচক খাবারের খোঁজ

সুস্বাদু আর মুখরোচক খাবার মানেই যে চপ, শিঙাড়া, পেঁয়াজি, কাটলেট, মোগলাই হতে হবে, তা একেবারে নয়। কিছু সুস্বাদু খাবার স্বাস্থ্যকরও। ডায়াবিটিস থাকলে সেই খাবারগুলি নির্ভয়ে খেতে পারেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৪ ১৪:০০
মুখরোচক খাবার খেতে পারেন ডায়াবেটিকরাও।

মুখরোচক খাবার খেতে পারেন ডায়াবেটিকরাও। ছবি: সংগৃহীত।

ডায়াবিটিস ধরা পড়া মানেই জীবন থেকে অনেক কিছু বাদ চলে যাওয়া। তার মধ্যে অন্যতম হল খাবার। রক্তে শর্করা বাড়লে অনেক খাবার খাওয়া বন্ধ হয়ে যায়। অথচ বাঙালির খাবারের প্রতি টান অদম্য। কোলেস্টেরল, ইউরিক অ্যাসিড, উচ্চ রক্তচাপ— কোনও কিছুই সেই টান কমাতে পারে না। তবে শারীরিক অসুস্থতায় কিছু নিয়ম তো মেনে চলতেই হয়। ডায়াবেটিকদের অনেক খাবার খাওয়া নিষেধ থাকে। বিশেষ বাইরের ভাজাভুজি , মুখোরোচক খাবার। তবে সুস্বাদু আর মুখরোচক খাবার মানেই যে চপ, শিঙাড়া, পেঁয়াজি, কাটলেট, মোগলাই হতে হবে, তা একেবারে নয়। কিছু সুস্বাদু খাবার স্বাস্থ্যকরও। ডায়াবিটিস থাকলে সেই খাবারগুলি নির্ভয়ে খেতে পারেন।

Advertisement

মাখানা স্যালাড

ডায়াবেটিকদের জন্য মাখানা আদর্শ খাবার। মাখানায় রয়েছে প্রোটিন, ফাইবার, কার্বোহাইড্রেটের মতো উপাদান। হালকা মাখন গলিয়ে মাখানা ভেজে নিতে পারেন। রক্তে চিনিও বাড়বে না। আবার পেটপুজোও হবে।

ছোলার চাট

শরীরের জন্য অত্যন্ত উপকারী ছোলা। হজমশক্তি বৃদ্ধি থেকে ওজন নিয়ন্ত্রণে রাখা— ছোলায় রয়েছে প্রচুর স্বাস্থ্যগুণ। ডায়াবেটিকদের জন্যেও ছোলা উপকারী। তাই হঠাৎ খিদে মেটাতে খেতে পারেন ছোলা দিয়ে বানানো চাট। টমেটো, বিটনুন আর সেদ্ধ ছোলা দিয়ে বানানো এই খাবার সুস্বাদু তো বটেই, স্বাস্থ্যকরও।

ছানা

মিষ্টি না খেলেও, ছানা খেতে পারেন ডায়াবেটিকরা। ছানায় রয়েছে কমমাত্রার কার্বোহাইড্রেট, ফলে রক্তে গ্লুকোজের পরিমাণ বেড়ে যাওয়ার কোনও ভয় নেই। এদিকে পেটও ভরে। সুস্থ থাকে শরীরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement