Fitness Tips for Old People

৬০ পেরিয়েও যৌবনের মতোই ফিট থাকবে শরীর, শুধু রোজ ৩ শরীরচর্চা করতে হবে?

বয়স ৮০ কিংবা তার ধারেকাছে হলে, জিমে যাওয়া সম্ভব নয়। তা হলে এই বয়সে ফিট থাকার উপায় কী?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৪ ১৩:১৯

ছবি: সংগৃহীত।

শরীরচর্চা মানেই অনেকের কাছে জিমে গিয়ে ঘাম ঝরানো। লোহালক্কড় না টানলে যে ফিট থাকা অসম্ভব, বেশির ভাগেরই সেটাই বদ্ধমূল ধারণা। নিয়মিত জিমে যাওয়া-আসা করলে ওজন যে কমে, তা অস্বীকার করার উপায় নেই। ফিটনেস নিয়ে সতর্ক তারকাদেরও অন্যতম ভরসা জিম। কিন্তু বার্ধক্যের কোঠায় যাঁরা পৌঁছে গিয়েছেন, সুস্থ-সবল থাকতে তাঁরা কী করবেন? বয়স ৮০ কিংবা তার ধারেকাছে হলে, জিমে যাওয়া সম্ভব নয়। তা হলে এই বয়সে ফিট থাকার উপায় কী?

Advertisement

নাচ

৮০ বছরে সুস্থ-সবল থাকতে আশির দশকে গানে রোজ এক বার করে কোমর দোলানো যেতে পারে। বলিউডের বহু হিট গান আছে, যা শুনলে মন নেচে ওঠে। সেই ইচ্ছেকে চেপে না রাখাই শ্রেয়। যেমন ইচ্ছা, তেমন ভাবেই হাত-পা চালাতে পারেন। চাইলে পেশাদার কারও কাছে অনুশীলন করতে পারেন।

সাইকেল চালানো

প্রেম হোক কিংবা সাইকেল চালানো— বয়স কোনও ক্ষেত্রেই বাধা হয়ে দাঁড়াতে পারে না। ৮০ বছর বয়সে যদি সাইকেল চালানোর মতো শারীরিক সক্ষমতা থেকে থাকে, তা হলে অনায়াসে করা যায়। রোজ সকালে সাইকেল নিয়ে বাড়ির সামনে কিছু ক্ষণ চক্কর কাটলে, অনেক রোগবালাই ছুঁতে বাড়বে না।

হাঁটাচলা

যেকোনও বয়সে ফিট থাকতে হাঁটাচলার কোনও বিকল্প নেই। সে ৮ হোক কিংবা ৮০। রোজ অন্তত ৩০ মিনিটও যদি হাঁটা যায়, তা হলেও সুস্থসবল থাকে শরীর। বার্ধক্যজনিত শারীরিক সমস্যাও দূরে চলে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement