Mango Side-Effects

প্রিয় ফল আম বেশি খেলেই পেটের গন্ডগোল শুরু হয়? সঠিক নিয়ম মানছেন কি?

বেশি আম খেলে গ্যাস-অম্বলের সমস্যা হয় অনেকের। আম পেটের স্বাস্থ্যের অবনতি ঘটাতে পারে। বিশেষ করে, যাঁরা সারা বছরই গ্যাস-অম্বল, বুকজ্বালা, পেটফাঁপার সমস্যায় ভোগেন, তাঁদের আম থেকে দূরে থাকার পরামর্শই দেন চিকিৎসকরা। কিন্তু কেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৪ ১০:৩৬
কোন নিয়ম মেনে আম খেলে পেটের সমস্যা হবে না?

কোন নিয়ম মেনে আম খেলে পেটের সমস্যা হবে না? ছবি: সংগৃহীত।

প্রাতরাশে আম। দুপুরে টিফিন সারার পর কয়েক টুকরো আম। সন্ধ্যায় অফিস থেকে বেরিয়ে গলা ভেজাতে এক গ্লাস আমের লস্যি। রাতের খাবারে আবারও আম, দুধ, রুটি। গরম পড়তেই অনেকে আম দিয়েই চার বেলার ভোজ সারেন। হিমসাগর, ফজলি, আম্রপালি, ল্যাংড়া আম দিয়েই করেন গ্রীষ্মের উদ্‌যাপন। আম খেতে তো ভালই, সঙ্গে এতে রয়েছে ভিটামিন এ, সি, ই, কে-এর মতো উপাদান। ফাইবার, কার্বোহাইড্রেটে সমৃদ্ধ আম যে শরীরের খেয়াল রাখে না, এমন নয়। তবে অত্যধিক আম খাওয়ার কিছু অস্বাস্থ্যকর দিক রয়েছে। যেগুলি মাথায় না রাখলে গরমের দিনে মুশকিলে পড়তে হতে পারে।

Advertisement

বেশি আম খেলে গ্যাস-অম্বলের সমস্যা হয় অনেকের। আম পেটের স্বাস্থ্যের অবনতি ঘটাতে পারে। বিশেষ করে, যাঁরা সারা বছরই গ্যাস-অম্বল, বুকজ্বালা, পেটফাঁপার সমস্যায় ভোগেন, তাঁদের আম থেকে দূরে থাকার পরামর্শই দেন চিকিৎসকেরা। কিন্তু কেন? চিকিৎসক শুভম সাহা বললেন, ‘‘গ্যাস-অম্বলের রোগীদের জন্য আম খাওয়া ঠিক নয়। কারণ আমে থাকা ফ্রুক্টোজ়, সুক্রোজ় অনেকেরই সহ্য হয় না। কারও ‘ফ্রুক্টোজ় ইন্টলারেন্স’ থাকতে পারে। তাঁরা যদি দিনে ৩-৪টি আম খেয়ে নেন, তা হলে পেটের সমস্যা হতে পারে। তাই আমের মরসুম বলেই প্রচুর আম খেয়ে নিতে হবে, এমন ভাবনা ঠিক নয়। শরীরের খেয়াল রেখেই আমের স্বাদ নেওয়া ভাল।’’

যাঁরা সারা বছরই গ্যাস-অম্বল, বুকজ্বালা, পেটফাঁপার সমস্যায় ভোগেন, তাঁদের আম থেকে দূরে থাকার পরামর্শই দেন চিকিৎসকেরা।

যাঁরা সারা বছরই গ্যাস-অম্বল, বুকজ্বালা, পেটফাঁপার সমস্যায় ভোগেন, তাঁদের আম থেকে দূরে থাকার পরামর্শই দেন চিকিৎসকেরা। ছবি: সংগৃহীত।

পেটের খেয়াল রাখতে হলে আম খেতে হবে নিয়ম মেনে। চিকিৎসক বলেন, ‘‘খালি পেটে আম না খাওয়াই ভাল। সব সময়ে ভরা পেটে আম খেতে হবে। আম খাওয়ার অন্তত কয়েক ঘণ্টা আগে আম জলে ভিজিয়ে রাখতে হবে। আম সব সময়ে ঠান্ডা করে খাওয়াই ভাল। অনেকেই দুধ কিংবা দইয়ের সঙ্গে আম খান। সব আম সমান মিষ্টি নয়। কিছু আমে অ্যাসিডের পরিমাণও বেশি। তাই দুগ্ধজাত খাবারের সঙ্গে আম না খাওয়াই ভাল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement