Fennel Seeds Water

শরীরের ৩ সমস্যা: সপ্তাহ খানেক খালিপেটে মৌরি ভেজানো জল খেলেই দূরে চলে যাবে

খালি পেটে মৌরি ভেজানো জল খাওয়া সত্যিই বেশ উপকারী। বিপাহার বাড়ে এতে। আর কী কী উপকার হয়?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৪ ১৮:৪১
মৌরির জল শরীরের যত্ন নিক।

মৌরির জল শরীরের যত্ন নিক। ছবি: সংগৃহীত।

বাঙালির হেঁশেলের অত্যন্ত জনপ্রিয় একটি মশলা হল মৌরি। আমিষ থেকে নিরামিষ— সবেতেই দেওয়া যায় এটি। মৌরির ঘ্রাণ খাবারে মাখামাখি হয়ে তরকারির স্বাদ যেন বদলে যায়। তবে শুধু খাবারে ফোড়ন হিসাবে নয়, মৌরির গুণে শরীরের অনেক সমস্যার অবসান হয়। বিশেষ করে খালি পেটে মৌরি ভেজানো জল খাওয়া সত্যিই বেশ উপকারী। বিপাহার বাড়ে এতে। আর কী কী উপকার হয়?

Advertisement

১) মৌরিতে রয়েছে অ্যান্টি-ব্যাকটিরিয়াল উপাদান, যা পেটের সমস্যা কমাতে সহায়তা করে। এমনকি, পেটে কোনও সংক্রমণ দেখা দিলেও তা থেকে বাঁচাতে পারে মৌরি। পেটগরম হয়ে গেলে শরীর ঠান্ডা করতে মৌরি-মিছরির জল খেতে বলতেন ঠাকুরমা-দিদিমারা? এক গ্লাস জলে এক চা চামচ মৌরি ও মিছরি সারা রাত ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে সেই জল খান।

২) মৌরিতে ভরপুর মাত্রায় ফাইবার থাকে। সকালে মৌরি ভেজানো জল খেলে পেট অনেক ক্ষণ ভরা থাকে, খিদে নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। এই পানীয় বিপাকহার বৃদ্ধিতে বেশ সাহায্য করে। তাই ওজন ঝরাতে চাইলেও এই পানীয় খেলে উপকার পাবেন

৩) বর্ষাকালে পেটের গন্ডগোল লেগেই থাকে। ভাজাভুজি, অতিরিক্ত তেলমশলা খাওয়ার পর গ্যাস-অম্বলে ভুগতে হয় অনেককেই। নিময় করে সকালে মৌরি জল খেলে হজমশক্তি বাড়ে। অম্বলের সমস্যা ও কোষ্ঠকাঠিন্যের ধাত থাকলেও মৌরি জল খেলে উপকার পাবেন।

আরও পড়ুন
Advertisement