Quick Weight Loss Tips

পুজোর দু’সপ্তাহ আগেও রোগা হওয়া যায়, যদি ৩ খাবার খাওয়া পুরোপুরি বাদ দিয়ে দেন

নির্দিষ্ট সময়পর্বে ডায়েট ঠিকঠাক মেনে চললে রোগা হওয়া সম্ভব। দ্রুত রোগা হতে চাইলে খাওয়াদাওয়ায় কাটছাঁট করতেই হবে। পুজোর আগে কয়েকটি খাবার জীবন থেকে বাদ দিলে খানিকটা হলেও কমবে ওজন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪১
ওজন কমুক দ্রুত!

ওজন কমুক দ্রুত! ছবি: সংগৃহীত।

দোরগোড়ায় পুজো। উৎসবের আবহে নিজেকে সাজিয়ে-গুছিয়ে তোলার জন্য হাতে সময় আর বিশেষ বাকি নেই। তবে রোগা হওয়ার বিষয়টি একেবারেই সময়সাপেক্ষ। উঠল বাই তো ওজম কমাই!— এমন ভাবনার কোনও জায়গা নেই এক্ষেত্রে। ডায়েট একটা প্রস্তুতি। নির্দিষ্ট সময়পর্বে তা ঠিকঠাক মেনে চললে রোগা হওয়া সম্ভব। তবে কমসময়ে রোগা হতে চাইলে খাওয়াদাওয়ায় কাটছাঁট করতেই হবে। পুজোর আগে যদি কয়েকটি খাবার জীবন থেকে বাদ দিয়ে দেওয়া যায়, তা হলে খানিকটা হলেও কমবে ওজন।

Advertisement

চিনি

ওজন কমাতে হলে সবার আগে বন্ধ করতে হবে চিনি। জিমে গিয়ে যতই পরিশ্রম করুন না কেন, চিনি বা চিনিযুক্ত কেক, মাফিন, নরম পানীয় খাওয়া বন্ধ না করলে লাভের লাভ কিছুই হবে না। চিনি যে শুধু ওজন বাড়িয়ে দেয়, তা নয়। শরীরে হরমোনের ভারসাম্যও নষ্ট করে। মিষ্টি যদি একান্ত খেতেই হয়, তা হলে ম্যাপল সিরাপ, মধু কিংবা গুড় খেতে পারেন।

সাদা পাউরুটি

সকালের জলখাবারে অনেকের বাড়িতেই পাউরুটির চল। কিন্তু রোগা হতে চাইলে প্রথমেই সাদা পাউরুটি খাওয়া বন্ধ করতে হবে। ময়দায় ফাইবার, ভিটামিন, খনিজ পদার্থের পরিমাণ বেশি। কিন্তু যখনই বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে তা পাউরুটিতে পরিণত হয়, এর সব স্বাস্থ্যগুণ নষ্ট হয়ে যায়। তাই ওজন কমাতে চাইলে সাদা পাউরুটি এড়িয়ে চলা জরুরি

ভাত

সাদা ভাতে শর্করার মাত্রা বেশি। এই স্টার্চ ওজন বাড়িয়ে দিতে পারে খুব সহজেই। ওজন ঝরানোর সময় ভাত খাওয়া একেবারে ছেড়ে না দিলেও তার পরিমাণ নিয়ে সতর্ক হতে হবে। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই সেই পরিমাণ মেপে খাওয়া হয় না। শুধু ওজন নয়, রক্তে শর্করার মাত্রাও বাড়িয়ে দেয় ভাত। ডায়েটে যদি ভাত রাখতেই হয়, ব্রাউন রাইস খান। সাদা ভাত নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement