Cold and Cough

৩ খাবার: সর্দি-জ্বর কমাতে ওষুধের পাশাপাশি খেতেও হবে, তবে দ্রুত সুস্থ হবে শরীর

অসুস্থ শরীরে না খেয়ে থাকা কোনও কাজের কথা নয়। এমন কিছু খাবার খেতে হবে যা ওষুধের মতো কাজ করবে। রইল তেমন কয়েকটি খাবারের খোঁজ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ১৯:১৭
সর্দি-কাশির দাওয়াই হোক কিছু খাবার।

সর্দি-কাশির দাওয়াই হোক কিছু খাবার। ছবি: সংগৃহীত।

শীতকাল নয়, তবু ঘরে ঘরে সর্দি-কাশি, জ্বরের ধুম। অফিসের সহকর্মী থেকে পাশের বাড়ি বন্ধু, সকলেই প্রায় অসুস্থ। বর্ষার স্যাঁতসেঁতে আবহাওয়া ঠান্ডা লেগে যাওয়ার ঝুঁকি বেশি থাকে। তা ছাড়া এই সময় ডেঙ্গির আশঙ্কাও থাকে। তাই সাবধানে এবং সতর্ক থাকা জরুরি। সচেতন থেকেও জ্বরে কাবু হয়ে পড়েছেন অনেকেই। আর জ্বর আসা মানেই মুখে অরুচি। কিন্তু অসুস্থ শরীরে না খেয়ে থাকা কোনও কাজের কথা নয়। এমন কিছু খাবার খেতে হবে যা ওষুধের মতো কাজ করবে। রইল তেমন কয়েকটি খাবারের খোঁজ।

Advertisement

রসুন

ঠান্ডা লাগা প্রতিরোধ করতে রসুন অন্যতম দাওয়াই। শুধু সর্দি-কাশি রসুন অনের রোগ প্রতিরোধ করতেও সক্ষম। ভিতর থেকে প্রতিরোধ ক্ষমতা রসুনের জুড়ি মেলা ভার। অনেকেরই গরম ভাতের সঙ্গে কাঁচা রসুন খাওয়ার অভ্যাস আছে। ঠান্ডা লাগলে তাই অবশ্যই খেতে পারেন রসুন।

নারকেলের জল

জ্বর, কাশি হলে শরীর আর্দ্র রাখার প্রয়োজনীয়তা বেড়ে যায়। এই সময় বেশি করে জল খাওয়ার কথা বলে থাকেন চিকিৎসকরা। তবে জল খাওয়ার পাশাপাশি দ্রুত সুস্থ হতে খেতে পারেন ডাবের জল। বিভিন্ন পুষ্টিগুণে সমৃদ্ধ এই পানীয় সর্দি-কাশির সঙ্গে লড়তে দারুণ সাহায্য করে

স্যুপ

পুষ্টিবিদরা বলছেন, জ্বর, সর্দি-কাশিতে গরম স্যুপ দারুণ স্বস্তিদায়ক। গলাব্যথা হলেও আরাম পাবেন। বুকে জমে থাকা শ্লেষ্মাও বাইরে বার করে দিতে স্যুপ ভরসাযোগ্য। ঠান্ডা লাগলে মুখের স্বাদও চলে যায়। মুখের স্বাদ ফেরাতে খেতে পারেন চিকেন স্যুপ। গোলমরিচ ছড়িয়ে নিলে আরও ভাল লাগবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement