Arthritis Pain

কমবয়সেই আর্থ্রাইটিস ধরা পড়েছে? কোন ৩ খাবার খাওয়া বন্ধ না করলে বিপদ বাড়বে?

কয়েকটি খাবার আছে যা খেলে আর্থরাইটিসের ব্যথা বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। কোন খাবারগুলি এড়িয়ে গেলে আর্থ্রাইটিসের ব্যথা বাড়বে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৪ ২০:১৮
আর্থ্রাইটিসের ব্যথা বাড়তে দেবেন না।

আর্থ্রাইটিসের ব্যথা বাড়তে দেবেন না। ছবি: সংগৃহীত।

কমবয়সে কোমরে ব্যথা নিয়ে নাজেহাল অনেকেই। যদিও এগুলি বয়সকালের সমস্যা। তবু ধারাবাহিক অনিয়ম আর অফিসে দীর্ঘ ক্ষণ একজায়গায় বসে থাকার অভ্যাস অল্প বয়সেই সঙ্গী হচ্ছে ব্যথা, যন্ত্রণা। তা ছাড়া সঙ্গে দোসর আর্থ্রাইটিসও। অনেকেরই ধারণা আর্থ্রাইটিসের সমস্যা কখনও সঙ্গ ছাড়ে না। কিন্তু চিকিৎসক ও সঠিক খাওয়াদাওয়ার মাধ্যমে ব্যথা কমানো সম্ভব। কয়েকটি খাবার আছে যা খেলে আর্থরাইটিসের ব্যথা বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। কোন খাবারগুলি এড়িয়ে গেলে আর্থ্রাইটিসের ব্যথা বাড়বে?

Advertisement

প্রক্রিয়াজাত খাবার

অফিসে টুকটাক মুখ চালাতে মাঝেমাঝেই বাইরে থেকে নানা মুখরোচক খাবার অর্ডার করেন। বার্গার, চিপ্‌স, পিৎজ়া, সসেজ খেলে মন ভাল হয়ে যায়। তবে শরীর কিন্তু বিদ্রোহ করতে পারে। বিশেষ করে আর্থ্রাইটিসের সমস্যা থাকলে এই ধরনের খাবার একেবারেই খাবেন না।

পাঁঠার মাংস

আর্থ্রাইটিসের সমস্যায় ভুগলে পাঁঠার মাংসও খাবেন না। কারণ, এতে ফ্যাটের পরিমাণ বেশি থাকে। এই ধরনের খাবার ব্যথা বাড়িয়ে দিতে পারে। মটন রোল কিংবা রেস্তরাঁয় গিয়ে পাঁঠার মাংসের কোনও খাবার অর্ডার করার দু’বার ভাবা জরুরি।

মিষ্টি পানীয়

চিনি দেওয়া শরবত, নরম পানীয়, সোডা দেওয়া ফলের রস আর্থ্রাইটিসের রোগীদের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। এগুলি ছাড়াও ভাজাভুজি, তেল-ঝাল মশলাদার খাবার একেবারেই খাওয়া উচিত নয়।

আরও পড়ুন
Advertisement